শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৯:২৬ পিএম


পরীক্ষা জীববিজ্ঞান প্রথমপত্র প্রশ্ন বিতরণ দ্বিতীয়পত্রের !

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৫০, ১ মে ২০১৯  

দিনাজপুর শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় খানসামা পাকেরহাট সরকারি কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান ১ম পত্রের পরীক্ষায় ২য় পত্রের প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

এই ঘটনায় ওই কেন্দ্রের সচিবসহ ৭ জনকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে শিক্ষাবোর্ড। জীববিজ্ঞান ২য় পত্রের পরীক্ষার তারিখও ২ মে’র পরীবর্তে ১৩ মে নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার সকালে জীববিজ্ঞান ১ম পত্রের পরীক্ষা থাকলেও ওই কেন্দ্রের দু’টি কক্ষে ২য় পত্রের প্রশ্নপত্র বিতরণ করা হয়। পরে পরীক্ষার্থীরা বিষয়টি জানালে প্রায় ১০ মিনিট পর সেগুলো ফেরত নিয়ে আবার ১ম পত্রের প্রশ্নপত্র বিতরণ করা হয়।

বিষয়টি জানতে পেরে বিকেলে একটি প্রতিনিধি দলকে ওই কেন্দ্রে পাঠান দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক। পরে ঘটনার সত্যতা পাওয়ায় কেন্দ্র সচিবসহ ৭ জনকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব উল ইসলাম জানান, এই ঘটনায় কেন্দ্র সচিব ভাইস প্রিন্সিপাল উমাপদ অধিকারী, ট্যাগ কর্মকর্তা একাডেমিক সুপারভাইজার শরীফুল ইসলাম, প্রশ্ন সেটিংয়ের দায়িত্বে নিয়োজিত শিক্ষক রফিকুল ইসলামসহ ২টি কক্ষের ৪ জন কক্ষ পরিদর্শককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ওই কেন্দ্রের কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে রসায়ন বিভাগের অধ্যাপক মহিউদ্দিনকে আর ট্যাগ কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুদ রানাকে।

চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক জানান, দায়িত্বে অবহেলার কারণে ৭ জনকে পরীক্ষার সমুদয় দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এছাড়াও আগামী ২মে জীববিজ্ঞান ২য় পত্রের পরীক্ষার তারিখ পিছিয়ে ১৩মে নির্ধারণ করা হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে কেন্দ্র সচিব উমাপদ অধিকারী কোন তথ্য জানাতে অস্বীকৃতি জানান।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর