বুধবার ২২ মে, ২০১৯ ৪:৪০ এএম


পদোন্নতি ও প্রশাসনিক পদে পরিবর্তন দাবি মাদরাসা শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫১, ৩০ জুলাই ২০১৮   আপডেট: ১৩:৫১, ৩০ জুলাই ২০১৮

পদোন্নতি ও প্রশাসনিক পদে পরিবর্তন এনে মাদরাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধনের দাবি জানিয়েছেন বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নীতিমালা সংশোধন চেয়ে ৫ দফা দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, সরকার ঘোষিত মাদরাসা এমপিও নীতিমালা বাস্তবায়ন হলে জেনারেল (নন-এরাবিক) শিক্ষকরা নানা দিক থেকে বঞ্চিত হবেন। যা মাদরাসা শিক্ষা ব্যবস্থায় মোটেই কাম্য নয়।

তারা বলেন, নীতিমালায় আরবি শিক্ষকদের প্রশাসনিক পদ দেয়া হয়েছে। অন্যদিকে, অন্যান্য বিষয়ের শিক্ষকদের তা থেকে বঞ্চিত করা হয়েছে। তাই দ্রুত এমপিও নীতিমালা সংশোধনসহ ৫ দফা দাবি বাস্তবায়নের জোর দাবি জানান তারা।

সংগঠনের সভাপতি মো. হারুন অর রশীদ দাবি করে বলেন, মাদরাসা নীতিমালা সংশোধান করে প্রশাসনিক (অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপার) পদে জেনারেল শিক্ষক নিয়োগের বিধান চালু করতে হবে।

তিনি আরও দাবি করেন, সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ক্ষেত্রে ৫ঃ২ বাতিল করে সকল প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ দিতে হবে, প্রশাসনিক পদ লাইব্রেরিয়ান ও সহকারী লাইব্রেরিয়ান পদে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা শিক্ষানীতির আলোকে ২০১০ সালে জারিকৃত পরিপত্র অনুযায়ী বহাল রাখতে হবে, অবিলম্বে শিক্ষকদের ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা, পূর্ণঙ্গ উৎসব ভাতা ও সম্মানজনক বাড়ি ভাড়া প্রদান করতে হবে এবং মাদরাসাসহ সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে অবিলম্বে জাতীয়করণের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের মহাসচিব জহির উদ্দিন হাওলাদার, সিনিয়র সহ-সভাপতি সুলতান মাহমুদ, ফজলুল বারী বেলাল প্রমুখ।

সব খবর
এই বিভাগের আরো খবর