বুধবার ২১ অক্টোবর, ২০২০ ১৬:১৫ পিএম


পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার নম্বর বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৬:২৯, ১৪ অক্টোবর ২০২০  

এখন থেকে যে কোনো ব্যাংকের অফিসার থেকে মহাব্যবস্থাপক পর্যন্ত পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দ থাকা মোট নম্বরের মধ্যে বাধ্যতামূলকভাবে ব্যাংকিং ডিপ্লোমার জন্য আলাদা নম্বর থাকতে হবে। কোনোভাবেই দ্বিতীয় পর্বের পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর প্রথম পর্বের চেয়ে কম হবে না। গতকাল মঙ্গলবার এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়।

সংশ্নিষ্টরা জানান, ব্যাংকারদের পদোন্নতির ক্ষেত্রে এসিআর, শিক্ষাগত যোগ্যতা, জ্যেষ্ঠতা, মৌখিক পরীক্ষাসহ বিভিন্ন বিষয়ের ওপর একটি নম্বর বরাদ্দ রাখা হয়। বর্তমানে অধিকাংশ ব্যাংক পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বিবেচনায় নেয়। যদিও এতদিন এটা বাধ্যতামূলক ছিল না। এখন থেকে বাধ্যতামূলক করা হলো।

সার্কুলারে বলা হয়েছে, যে ব্যাংক যে নামেই অবহিত করুক, অফিসার ও সমমান থেকে মহাব্যবস্থাপক ও সমমান তথা প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দ থাকা মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমার প্রথম ও দ্বিতীয় পর্বের পরীক্ষায় উত্তীর্ণদের জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে। কোনোভাবেই দ্বিতীয় পর্বের জন্য নির্ধারিত নম্বর প্রথম পর্বের চেয়ে কম হতে পারবে না। তবে শর্তাবলি টেকনিক্যাল পদ তথা আইটি কর্মকর্তা, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইন কর্মকর্তা এবং ক্যাশে কর্মরত কর্মকর্তাদের ক্ষেত্রে শিথিল করা যাবে।


দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ বা আইবিবি কর্তৃক ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য দুই পর্বে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা হয়।

সব খবর
এই বিভাগের আরো খবর