মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ৪:৩০ এএম


নারী শিক্ষার অগ্রগতিতে সরকার সচেষ্ট : শিক্ষা উপমন্ত্রী

আতিকুর রহমান, বাকৃবি

প্রকাশিত: ১৯:৪৩, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৩:০৭, ২০ জানুয়ারি ২০২০

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের উন্নতি ও অগ্রগতির জন্য পুরুষ ও নারী শিক্ষা উভয়ই প্রয়োজন। দেশের অগ্রগতিতে নারী ও পুরুষের অবদান সমানে সমান।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্নাতক ১ম বর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সোমবার (১৯ জানুয়ারি) দুপুরে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বাস্তবায়ন কমিটির আয়োজনে ওই ওরিয়েন্টেশন হয়।

উপমন্ত্রী বলেন, এবার ৫০ শতাংশের চেয়েও বেশি ছাত্রী ভর্তি হওয়া প্রমাণ করে নারী শিক্ষার অগ্রগতিতে সরকারের সচেষ্ট ভূমিকা ও সাফল্য। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা জনগণের টাকায় শিক্ষা অর্জন করে। এ শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগানোই বর্তমান সরকারের লক্ষ্য।

 

তিনি আরো বলেন, ‘মানুষের প্রাথমিক চাহিদা খাদ্যের অভাব পূরণে বাকৃবির অবদান সবচেয়ে বেশি। কৃষি, কৃষি অর্থনীতি ও কৃষি প্রযুক্তি নিয়ে যত গবেষণা হয়েছে, তা দেশের অর্থনীতি ও দারিদ্রতা নিরসনেও অবদান রেখেছে। জ্ঞানার্জনের ও গবেষণার জন্য উন্মুক্ত পরিবেশে তথ্য প্রযুক্তির মাধ্যমে কৃষিপণ্যকে কতটা সহজলভ্য করা যায় তা নিয়ে চিন্তা করতে হবে।’

অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এম.পি)। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান এবং রাজনৈতিক বিশ্লেষক ও মিডিয়া ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়।

 

এডুকেশন বাংলা / এস আই

সব খবর
এই বিভাগের আরো খবর