রবিবার ০৫ এপ্রিল, ২০২০ ২২:১৮ পিএম


নারী দিবসে সেরা মায়ের পুরস্কার পাচ্ছেন এক পুরুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৮, ৯ মার্চ ২০২০   আপডেট: ১১:০৮, ৯ মার্চ ২০২০

বিশ্বের সেরা মায়ের শিরোপা পাচ্ছেন এক পুরুষ, এমনটা শুনেছেন কখনও? হ্যাঁ, বিশ্ব নারী দিবসে বেঙ্গালুরুতে এক সংস্থার তরফে আদিত্য তিওয়ারিকে এই শিরোপা দেওয়া হচ্ছে। যদিও তিনি নিজেকে নারী বা পুরুষ নয় অভিভাবক হিসেবেই দেখতে চান।

প্রায় দেড় বছর লড়াইয়ের পর ২০১৬ সালের পয়লা জানুয়ারি অবিনাশের আইনি অভিভাবকত্ব আদিত্য তিওয়ারি। অবিনাশ ডাউন সিন্ড্রোম আক্রান্ত। গত চার বছর ধরে একাই অবিনাশকে মানুষ করছেন পুণের বাসিন্দা আদিত্য। একাই মা ও বাবার দায়িত্ব পালন করছেন। তবে সে পথটা মোটেই সহজ ছিল না বলে জানিয়েছেন তিনি।


আদিত্য বলেন, ‘যখন তিনি সিঙ্গল ফাদার হিসেবে অবিনাশকে মানুষ করতে চেয়ে আবেদন করেন, তখন তাঁকে সহজে সেই সুযোগ দেওয়া হয়নি। আসলে কোনও এক মা সন্তানকে বড় করছেন সেটা যতটা সহজে মানুষ গ্রহণ করে, একজন পুরুষ একা সেই কাজটা করবেন, এটা সহজে কেউ বিশ্বাস করতে চান না। কিন্তু যখন থেকে অবিনাশকে কাছে পেয়েছেন, তখন থেকে তাঁদের জীবনটাই বদলে গিয়েছে। এটা একটা অদ্ভুত অনুভূতি। অবিনাশও তাঁকে মেনে নিয়েছে, শিখিয়েছে কী ভাবে অভিভাবক হয়ে উঠতে হয়’।


আদিত্য আগে একটি তথ্য প্রযুক্তি সংস্থায় কাজ করতেন। অবিনাশকে দত্তক নেওয়ার পর তিনি সেই কাজ ছেড়ে দিয়ে নিজের একটি অফিস খুলেছেন। যেখানে তিনি বিশেষভাবে সক্ষম শিশুদের বাবা-মায়েদের পরামর্শ দেওয়ার কাজ করেন। অদিত্য রাষ্ট্রপুঞ্জে সম্মেলনেও অংশগ্রহণ করেছিলেন, যেখানে এই ধরনের শিশুদের মানুষ করার বিষয়ে আলোচনা হয়।

আদিত্যকে বেঙ্গালুরুতে ‘বিশ্বের সেরা মা’-র পুরস্কার দিচ্ছে ‘ওয়েমপাওয়ার’ নামে এক সংস্থা। নারী দিবসেই এক পুরুষের হাতে উঠতে চলেছে সেই সম্মান।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর