শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১০:৫১ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি নিয়োগে স্বেচ্ছাচারিতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৬, ৬ ডিসেম্বর ২০১৮  

রাষ্ট্রপতি সম্মতি প্রদানের পরও গত চার মাস ধরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসিকে যোগদান করতে দিচ্ছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপরন্তু দুই দফায় আবারও প্রো-ভিসি নিয়োগে পরিচালনা পর্যদের পক্ষ থেকে মনোনিত ব্যক্তিদের তালিকা পাঠিয়েছে বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে।

ইউজিসি থেকে জানা গেছে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি নিয়োগের জন্য মনোনীত শিক্ষকদের তালিকা পাঠানো হয় ইউজিসিতে। এই প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। এর ভিত্তিতে চলতি বছরের ২ জুলাই যোগ্য বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম ইসমাইল হোসেনকে প্রো-ভিসি হিসেবে নিয়োগ দিতে সম্মতি দেন রাষ্ট্রপতি। সেই পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব জিন্নাত রেহানার স্বাক্ষরিত একটি চিঠিতে এ নির্দেশনা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রো-ভিসি পদে রাষ্ট্রপতির সম্মতিপ্রাপ্ত ব্যক্তি পরিচালনা পর্যদের পছন্দের প্রার্থী না হওয়ায় গত চার মাস ধরে তাকে যোগদান করতে দেয়া হচ্ছে না। এ কারণেই নতুন করে তাদের পছন্দের ব্যক্তিকে নিয়োগ দিতে আবেদন করা হয়েছে।

জানতে চাইলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আতিকুর ইসলাম বলেন, রাষ্ট্রপতির পক্ষ থেকে প্রো-ভিসি নিয়োগ সম্মতি দেয়া হয়েছে বিষয়টি আমার জানা ছিল না। মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাতে বিষয়টি জানতে পেরেছি। তাই চলতি বছরে দুই দফায় প্রত্যাশিত ব্যক্তিদের তালিকা ইউজিসিতে পাঠাতে হয়েছে।

রাষ্ট্রপতি সম্মতি দেয়ার পর ইউজিসি কেন পুনরায় একই বিষয়ে ফাইল মন্ত্রণালয়ে পাঠাচ্ছে এমন প্রশ্ন তুলে তিনি বলেন, যাকে নিয়োগ দিতে রাষ্ট্রপতি অনুমোদন দিয়েছে তিনিও আমার সঙ্গে যোগাযোগ করেনি। আর যোগদানের বিষয়টি সম্পূর্ণ পরিচালনা পর্যদের হাতে ন্যস্ত। তাই এ বিষয়ে আমার কিছু করার নেই।

তিনি আগামী ৯ ডিসেম্বর চীন থেকে ফিরে বিষয়টির খোঁজ-খবর নেবেন বলেও জানান।

ইউজিসি সূত্রে জানা গেছে, গত চার মাস আগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এ প্রস্তাব পাঠানো হলেও এখনও ইসমাইল হোসেনকে যোগদান করতে দেয়া হয়নি। পরে তিনি বিষয়টি ইউজিসিকে অবহিত করেন। কেন এই শিক্ষককে এখনও প্রো-ভিসি হিসেবে যোগদান করতে দেয়া হয়নি তার কারণ জানতে বুধবার ইউজিসি থেকে এই বিশ্ববিদ্যালয়ে চিঠি পাঠানো হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে এ চিঠির জবার চাওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মাহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর কর্তৃক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি পদে আপনার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যানকে নিয়োগের অনুমোদন প্রদান করা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চাওয়া হয়েছে।

জানতে চাইলে ইউজিসির চেয়ারম্যান বলেন, সবাইকে আইন মেনে প্রতিষ্ঠান পরিচালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের আচার্য যাকে নিয়োগের জন্য মনোনিত করেছেন তাকেই প্রো-ভিসি হিসেবে নিয়োগ দিতে হবে। নতুন করে কেন আবার এ পদে নিয়োগের জন্য চিঠি দেয়া হচ্ছে বিষয়টি আমার জানা নেই।

তিনি বলেন, যাকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে, তাকে নিয়োগ দেয়ার বিষয়ে জানতে আমরা নর্থ সাউথকে চিঠি দিয়েছি। আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে জানাতে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান ইউজিসি চেয়ারম্যান।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর