মঙ্গলবার ০২ জুন, ২০২০ ৫:২৫ এএম


নতুন এমপিও শিক্ষকদের বেতনের পথ খুলল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৫, ২৯ এপ্রিল ২০২০  

 

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ছয় মাসেরও বেশি সময় পর ওইসব প্রতিষ্ঠানের শিক্ষকদের সরকারি বেতন পাওয়ার পথ খুলেছে। নতুন এমপিও পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দিতে ১৬৩৩টি প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোড বরাদ্দ দিয়ে বুধবার আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

নিম্ন-মাধ্যমিকের ৪৩০টি, উচ্চ মাধ্যমিকের (কলেজ) ৯২টি, মাধ্যমিক স্তরের ৯৯১টি, স্নাতকের (পাস) ৫২টি এবং উচ্চ মাধ্যমিক স্তরের ৬৮টি স্কুল অ্যান্ড কলেজকে এমপিও কোড দেওয়া হয়েছে।

২০১৯ সালের ২৩ অক্টোবর ২৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিভুক্ত করে সরকার। তার আগে ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

এমপিও বা মান্থলি পেমেন্ট অর্ডারের তালিকাভুক্ত বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা তাদের বেতনের একটি অংশ সরকার থেকে পান।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনুকূলে এমপিও কোড বরাদ্দের আদেশে বলা হয়েছে, শিক্ষক-কর্মচারীরা ২০১৯ সালের ১ জুলাই থেকে বেতন-ভাতা পাবেন।

২০১৯ সালের ২৩ অক্টোবর ২৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিভুক্ত করা হলেও এখন প্রতিষ্ঠানগুলো এমপিও কোড পাওয়ায় শিক্ষকরা সরকারি বেতনের অংশ পাবেন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত ১৬৩৩টি প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোড বরাদ্দ দেওয়া হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোকে এখনও এই কোর্ড বরাদ্দ দেওয়া হয়নি।

কোড বরাদ্দ দিয়ে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি দেওয়ার ব্যবস্থা নিতে আদেশে নির্দেশনা দেওয়া হয়েছে।

এমপিওভুক্ত হওয়া কোনো প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে বলেও আদেশে বলা হয়েছে।

নিয়মানুযায়ী, এমপিও কোড পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আবেদন করতে হবে। এরপর যাচাই-বাছাই করে তাদের এমপিও কার্যকর করে সরকারি বেতন-ভাতা পাঠানো হবে।

সব খবর
এই বিভাগের আরো খবর