বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯ ১১:১৬ এএম


ধানসহ সব কৃষিপণ্যের ন্যায্যমূল্যের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২২, ১৫ মে ২০১৯  

দিনাজপুরে শিক্ষার্থীদের মানববন্ধনধানসহ সব কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ, কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকিসহ পাঁচ দফা দাবিতে দিনাজপুরে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এ সময় তারা মধ্যস্বত্বভোগীদের লাগাম টেনে ধরারও দাবি জানিয়েছেন।

বুধবার (১৫ মে) দুপুর ১২টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, দিনাজপুর জেলা শাখার আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।


‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ’ এই শ্লোগানে মানববন্ধন কর্মসূচিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধনে ছাত্ররা নানা প্লাকার্ড, ফেস্টুন, ব্যানার হাতে নিয়ে কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দাবির কথা তুলে ধরেন। কেউ কেউ স্লোগান দেন, ‘করবো না আর ধান চাষ, দেখবো তোরা কী খাস।’ এক দফা এক দাবি, কৃষক বাঁচার বাজেট দিবি।’

বক্তারা বলেন, ‘ধানের ন্যায্য মূল্য কৃষকরা পাচ্ছে না। আমরা কৃষক পরিবারের ছেলে, আমাদের বাবারা ধান চাষ করেই আমাদের পড়ালেখা করান। বাজারে ধানের দাম কম থাকায়, তারা ধান বিক্রি করতে পারছেন না। বাবারা ভালো না থাকলে, আমরা কীভাবে ভালো থাকি?

বক্তারা সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘ সরকার ধানের মূল্য নির্ধারণ করে দেবেন। সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনলে কৃষকরা ভালো দাম পাবেন।’

শিক্ষার্থীদের তুলে ধরা পাঁচ দফা দাবি হলো— ধানসহ সব কৃষিপণ্যের খরচ অনুযায়ী মূল্য নিশ্চিত করা, কৃষিতে অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটকে নিয়ন্ত্রণে আনা, ক্ষতিগ্রস্ত কৃষকদের সরাসরি ক্ষতিপুরণ দেওয়া, কৃষিতে ভর্তুকি বাড়ানো ও সহজ শর্তে কৃষি ঋণ দেওয়া।

মানববন্ধনে বক্তব্য রাখেন— সংগঠনটির দিনাজপুর জেলা শাখার আহ্বায়ক শহিদুল ইসলাম ফাহিম, রুবেল রাজ, মুশফিকুর রহমান, তারেক রেজা, মাহমুদুল আলম, একরামুল হক, সাজ্জাদ হোসেন, এমএ মোমেন ও হিমেল প্রমুখ।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর