মঙ্গলবার ০৪ আগস্ট, ২০২০ ১৬:৫২ পিএম


দ্য ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি তরুণ রাফিউল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭:০০, ২ জুলাই ২০২০  

সামাজিক কার্যক্রম ও দেশের মানুষের কল্যাণে অসামান্য অবদান রাখার জন্য দ্য ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি তরুণ রাফিউল হক অন্তর। ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলসের স্মৃতিতে প্রতিষ্ঠিত এই পুরস্কারটি তাদের দাতব্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে তরুণদের দেওয়া হয়।

সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্য এবং সেটি বজায় রাখার জন্য ২৩ বছর বয়সী এই তরুণকে সর্বোচ্চ প্রশংসিত ডায়ানা অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অল্প বয়স থেকেই রাফিউল বাংলাদেশের সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের জন্য কাজ শুরু করেন। পরবর্তীতে এটি তাকে জাগো ফাউন্ডেশনে স্বেচ্ছাসেবক হিসেবে যোগদান করতে অনুপ্রাণিত করে। যেখানে তিনি কাজ চালিয়ে যান সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার মাধ্যমে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করার জন্য। পানি দূষণ, পরিবেশবান্ধব পরিবহন এবং সমাজের বিভিন্ন সমস্যার জন্য আয়োজিত বিভিন্ন কার্যক্রমে রাফিউল একাধিকবার নেতৃত্ব দিয়ে নিজেকে প্রমাণ করেছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল ‘স্পন্সর এ চাইল্ড’ প্রোগ্রামটি। যেখানে মাত্র এক বছরের মধ্যে সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনার জন্য রাফিউল ১৫০ জন স্পন্সর পিতামাতার ব্যবস্থা করে বিশেষ অবদান রাখেন। পাশাপাশি তিনি শিশুদের পড়াশোনার জন্য প্রায় ৪০ হাজার ডলার অনুদান সংগ্রহ করেন।


পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে দ্য ডায়ানা অ্যাওয়ার্ডের প্রধান নির্বাহী টেসি ওজো বলেন, ‘নতুন ডায়ানা পুরস্কার প্রাপ্তদের যারা তাদের প্রজন্মের জন্য পরিবর্তন নিয়ে আসছে। এই পুরস্কার গ্রহণের মাধ্যমে তারা তরুণদের তাদের সাথে যুক্ত হতে এবং সক্রিয় নাগরিক হিসাবে তাদের নিজস্ব যাত্রা শুরু করতে অনুপ্রাণিত করবে।’

বিশ বছরেরও বেশি সময় ধরে এই ডায়ানা পুরস্কারটি তরুণদের সম্মানে দেওয়া হচ্ছে।

দৃষ্টি, সামাজিক প্রভাব, অন্যকে অনুপ্রাণিত করা, নেতৃত্ব এবং পরিষেবা যাত্রা এই পাঁচটি ক্ষেত্রের ওপর পর্যবেক্ষণের মাধ্যমে মনোনয়ন দেওয়া হয়।এছাড়া এখানে ১৩টি ডায়ানা অ্যাওয়ার্ড বিচারক প্যানেল রয়েছে যা প্রতিটি যুক্তরাজ্য অঞ্চল বা জাতির প্রতিনিধিত্ব করে এবং আরো তিনটি প্যানেল যুক্তরাজ্যের বাইরের দেশের প্রতিনিধিত্ব করে।

সব খবর
এই বিভাগের আরো খবর