বুধবার ৩০ সেপ্টেম্বর, ২০২০ ৮:০০ এএম


দেশে সাক্ষরতার হার বেড়েছে ২২ ভাগ : শিক্ষা উপমন্ত্রী

জেলা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৯, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২০:০৬, ১২ ডিসেম্বর ২০১৯

আওয়ামী লীগের শাসনামলে দেশে সাক্ষরতার হার শতকরা ২২ ভাগ বেড়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, জাতিসংঘের হিসেব অনুযায়ী ২০০১ সালের শুরুতে দেশে সাক্ষরতার হার ছিল প্রায় ৬৫ ভাগ। বিএনপি ক্ষমতায় আসার পর ২০০৯ সাল পর্যন্ত তা কমে দাঁড়িয়েছিল শতকরা ৫২ ভাগে। ২০০৯ সালের পর থেকে এখন পর্যন্ত তা বেড়ে হয়েছে ৭৪ ভাগ।

উপজেলার ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবদুস সামাদ মিয়া।

উপমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব। শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিটি বিষয়ে প্রধানমন্ত্রী নিজে খোঁজ রাখেন। ফলশ্রুতিতে দেশে শিক্ষার মান বেড়েছে। প্রধানমন্ত্রী শিক্ষার মান উন্নয়নে দিনরাত কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, যে দেশের মানুষ এক সময় খেতে- পরতে পারতো না, মাথার ওপর কোনো ঠাঁই ছিল না, সেই দেশ এখন সফটওয়ার রফতানির সক্ষমতা রাখে।

অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসিতে জিপিএ- ৫ প্রাপ্ত ১২২ জনকে সংবর্ধনা ও বৃত্তি এবং ৮০ জনকে উচ্চ শিক্ষার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করেছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মিয়াজ উদ্দিন খান, জেলা আওয়ামী লীগ সভাপতি শাহাবুদ্দিন মোল্যা, সিনিয়র সহ-সভাপতি মুনির চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, শিবচর উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান, সমিতির সাধারণ সম্পাদক এস.এম লোকমান হোসেন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা বিষয়ক সম্পাদক মো. সেলিম আকন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন ইউসুফ মুরাদ খান পারভেজ ও তুহিন রেজা।

এডুকেশন বাংলা/ কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর