শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ১০:০৬ এএম


দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:০৩, ৯ জুলাই ২০১৯  

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ জরিপের বরাত দিয়ে সংসদকে জানিয়েছেন, দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার। এর মধ্যে শিক্ষিত ও অর্ধশিক্ষিত ২৩ লাখ ৭৭ হাজার এবং অশিক্ষিত ৩ লাখ। গতকাল সোমবার সংসদে প্রশ্নোত্তরে জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, অশিক্ষিত ৩ লাখ বেকারের মধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার এবং নারী ১ লাখ ৭৩ হাজার। প্রাথমিক পাশ বেকার ৪ লাখ ২৮ হাজার। এর মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার এবং নারী ২ লাখ ২৬ হাজার। মাধ্যমিক পাশ ৮ লাখ ৯৭ হাজার বেকারের মধ্যে পুরুষ ৪ লাখ ২২ হাজার এবং নারী ৪ লাখ ৭৪ হাজার। উচ্চ মাধ্যমিক স্তরের বেকার ৬ লাখ ৩৮ হাজার। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৫৩ হাজার এবং নারী ১ লাখ ৭১ হাজার। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪ লাখ ৫ হাজার বেকারের মধ্যে পুরুষ ২ লাখ ৩৪ হাজার এবং নারী ১ লাখ ৭১ হাজার। অন্যান্য বেকার ৯ হাজার।

সংরক্ষিত আসনের আদিবা আনজুম মিতার প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ সংসদকে জানান, বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত যাওয়া নারী কর্মীর সংখ্যা ৮ লাখ ৫৪ হাজার ৮০৯। এর মধ্যে সৌদি আরবে গেছেন ৩ লাখ ১৬ হাজার ২৪৪ জন। চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বৈধ রিক্রুটিং এজেন্সির সংখ্যা ১ হাজার ২৪৮টি।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর