শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯ ৬:৫১ এএম


দুধ গবেষণা: ঢাবি শিক্ষক ফারুককে অবমাননার প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৪, ১২ জুলাই ২০১৯   আপডেট: ১৩:৩৫, ১২ জুলাই ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়: দুধে ক্ষতিকর এন্টিবায়োটিকের উপস্থিতির গবেষণা ফলাফল প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবম ফারুককে অবমাননার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আবদুর রহমান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ মানববন্ধনের আয়োজন করেছে। সেজন্য আমি অনুষদের ডিন হিসেবে সেখানে উপস্থিত হয়েছি। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকের গবেষণা নিয়ে যে মন্তব্য করেছেন সেটি আসলে খুবই অপমানজনক। ঢাবির একজন শিক্ষক গবেষণা করবেন। কিন্তু সে গবেষণার ফলকে যাছাই-বাছাই না করে হুমকি দেওয়া হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা জনস্বার্থে কীভাবে গবেষণা করবেন?

ওই শিক্ষকের গবেষণার ফল সত্য না মিথ্যা তা পরীক্ষার জন্য আরেকটি গবেষণা দরকার। তথ্য-প্রমাণ ছাড়া সরকারের দায়িত্বশীল পদে থেকে এ ধরনের বক্তব্য বিধিসম্মত নয় বলে মন্তব্য করেন ডিন।

মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী চয়ন বড়ুয়া বলেন, শিক্ষকদের কাজই হলো গবেষণা করা। কিন্তু তাদের গবেষণাকে নিজেদের স্বার্থে বিতর্কিত করে ঢালাও মন্তব্য করা ঠিক নয়।

গত ২৫ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্স সেন্টারের পরিচালক আবম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক এই গবেষণার ফল সংবাদ সম্মেলন করে প্রকাশ করেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর