বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ৬:১৫ এএম


দুইজন কারিগরি শিক্ষকের পদ এনটিআরসিএর মাধ্যমেই নিয়োগ হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪২, ২২ জুলাই ২০১৯   আপডেট: ০৯:৪২, ২২ জুলাই ২০১৯

সাধারণ স্কুলে কর্মমুখী শিক্ষা চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। ২০২১ খ্রিষ্টাব্দ থেকে সব স্কুল ও মাদরাসায় কারিগরির দুইটি ট্রেড চালু হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ইতোমধ্যে সাধারণ স্কুলগুলোতে দুইজন কারিগরি শিক্ষকের পদ সৃষ্টি করার বিষয়ে আলোচনা চলছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত ২৩ জুন আন্তর্জাতিক মার্তৃভাষা ইনিস্টিটিউটে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ২০২১ খ্রিষ্টাব্দ থেকে ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের দুইটি কারিগরি বিষয় পড়তে হবে। বেকারত্ব দূর করতেই সরকার এ উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

পরবর্তীতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অবশ্য বিভিন্ন অনুষ্ঠানে সাধারণ স্কুল ও মাদরাসায় কারিগরি কোর্স খোলার বিষয়টি জানিয়েছেন।

জানা যায়, গত ১৪ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে আলোচনা হয়। সভায় ২০২১ খ্রিষ্টাব্দ থেকে সাধারণ শিক্ষায় কারিগরি কোর্স খুলতে শিক্ষক নিয়োগের লক্ষ্যে সব স্কুলে দুইটি কারিগরি ট্রেডের শিক্ষকের পদ সৃষ্টি করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

সভায় উপস্থিত একজন কর্মকর্তা সাধারণ স্কুল কলেজে দুইটি কারিগরি বিষয় চালু করতে শিক্ষকদের পদ সৃষ্টি বিষয়ে আলোচনা হয়েছে সভায়। সভায় পদসৃষ্টির বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে, এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে আরও একটি সভা অনুষ্ঠিত হবে। সে সভায় সিদ্ধান্তটি চুড়ান্ত হবে।

তিনি আরও জানান, সাধারণ স্কুলে দুইটি কারিগরি শিক্ষকের পদসৃষ্টির চূড়ান্ত সিদ্ধান্ত হলে তা বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি লাগবে। অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গেলে এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে পদ দুটি অন্তর্ভুক্ত করা হবে।

নতুন দুইটি পদে কবে নাগাদ শিক্ষক নিয়োগ দেয়া হবে এবং কোন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ দেয়া হবে সে বিষয়ে এ কর্মকর্তা জানান, এনটিআরসিএর মাধ্যমে কারিগরি বিষয়ে নিবন্ধিত শিক্ষকরাই এসব পদে নিয়োগ পাবেন।

এডুকেশন বাংলা/এজেড

 

সব খবর
এই বিভাগের আরো খবর