শুক্রবার ২৪ মে, ২০১৯ ১৯:২২ পিএম


দাখিল পরীক্ষায় দেশের শীর্ষে ঝালকাঠির এনএস কামিল মাদরাসা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৫, ৬ মে ২০১৯  

ঐতিহ্যবাহী ঝালকাঠি এন এস কামিল মাদরাসা (নেছারাবাদ মাদরাসা) বিগত বছরের সাফল্যের ধারাবাহিকতায় এবারও দাখিল পরীক্ষার ফলাফলে শীর্ষে। বিজ্ঞান ও সাধারণ বিভাগে ২২০ জন ছাত্র অংশগ্রহণ করে সাধারণ বিভাগে ৭৪ জন এবং বিজ্ঞান বিভাগে ৫০ জনসহ মোট ১২৪ জন জিপিএ ৫ পেয়েছে। বাকিরা এ গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

মাদরাসা অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছালেহ জানান, মতানৈক্যসহ ঐক্য নীতির প্রবর্তক যুগশ্রেষ্ঠ দার্শনিক হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. ১৯৫৬ সালে প্রতিষ্ঠানটি স্থাপিত করেন। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত এ মাদরাসাটি অনার্স- মাস্টার্সসহ জেডিসি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল পরীক্ষার (হাদীস, তাফসির ও ফিকহ) ফলাফলে শীর্ষ স্থান অর্জনকারী দেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

প্রতিষ্ঠানের এ সাফল্যের জন্য অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছালেহ আল্লাহর শুকরিয়া আদায় করে সাফল্যের কারণ বর্ণনা করতে গিয়ে বলেন, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাসটেস্ট ও সুন্দর হাতের লেখা নিশ্চিতকরণ বিষয়ে প্রতিনিয়িত মনিটরিং করা হয়।

এছাড়াও তিনি বলেন, দুর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফিডব্যাক ক্লাস, অভিভাবক সম্মেলনসহ শিক্ষা সহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের জন্য সার্বক্ষণিক মনিটরিং ও টিউটর দ্বারা আবাসিক ক্লাস ও সময়োপযোগী ব্যবস্থা গ্রহণের কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর