মঙ্গলবার ০৭ জুলাই, ২০২০ ৭:৪৮ এএম


তিন হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩০, ৭ মে ২০২০  

নীতিমালায় শর্ত শিথিল করে চলতি বাজেটেই আরও তিন হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবি উঠেছে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মেসবাউল ইসলাম প্রিন্স এ দাবি জানান।

শিক্ষক নেতৃবৃন্দ বলেন, বর্তমানে দেশে প্রায় দশ হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় এক লাখ শিক্ষক-কর্মচারী দীর্ঘদিন বিনাবেতনে চাকরি করে আসছেন। দীর্ঘদিন থেকে ননএমপিও শিক্ষকরা আন্দোলন সংগ্রাম করে আসছিল।
সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর যাচাই বাছাই করে ৬ হাজারেরও বেশি ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দুই হাজার ৭৩০টিকে এমপিওভুক্ত করার নির্দেশ দেন। এর মধ্যেও কিছু বাদ পড়ে।

বর্তমানে, করোনার প্রভাবে হাজার হাজার শিক্ষক-কর্মচারী চরম আর্থিক কষ্টে দিন যাপন করছেন। শর্ত শিথিল করে হলেও অবিলম্বে চলতি বাজেট থেকেই কমপক্ষে আরও তিন হাজার ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানকে অবিলম্বে এমপিওভুক্ত করতে প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করেন শিক্ষক নেতারা। এতে শিক্ষকদের অসন্তোষ কমে আসবে এবং শিক্ষার গুণগত মান উন্নয়ন ঘটবে বলে প্রত্যাশা তাদের।

একই সাথে ২০২০-২০২১ অর্থ বাজেটে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে একসাথে জাতীয়করণের ঘোষণার প্রয়োজনীয় বাজেট বরাদ্দ রাখতে জোরালো দাবি জানান শিক্ষক নেতারা।

সব খবর
এই বিভাগের আরো খবর