বুধবার ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৫:১৬ পিএম


তিন মাস পর সর্বনিম্ন করোনা রোগী শনাক্ত

প্রকাশিত: ১৬:৫৩, ২ আগস্ট ২০২০  

ঈদুল আজহা উপলক্ষে সরকারি ছুটি থাকায় করোনাভাইরাসের নমুনা পরীক্ষা কমেছে। এ জন্য শনাক্তও কমে গেছে। তিন মাস পর গত ২৪ ঘণ্টায় সবচেয়ে কম নমুনা পরীক্ষা করা হয়। এই ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন ৮৮৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় তিন হাজার ২১৩টি নমুনা সংগ্রহ করে আগের কিছুসহ সর্বমোট তিন হাজার ৬৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮৮৬ জন নতুন রোগী শনাক্ত হয়। এর আগে গত ১০ মে একদিনে ৮৮৭ জন রোগী শনাক্ত হয়। এরপর থেকে ক্রমেই করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। গত ২৯ জুন দেশে একদিনে সর্বোচ্চ চার হাজার ১৪ জন রোগী শনাক্ত হয়।


রোববার (২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিন ও স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের তুলনামূলক বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

তবে তিন মাস পর সর্বনিম্ন রোগী শনাক্ত হলেও নমুনা পরীক্ষার ভিত্তিতে শনাক্তের হার বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হিসাবে শনাক্তের হার ২৪ দশমিক শূন্য ৫ শতাংশ।

রোববার পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে পরিচালিত আরটি-পিসিআর ল্যাবরেটরিতে সর্বমোট ১১ লাখ ৮৯ হাজার ২৯৫ সন্দেহভাজন করোনা রোগীর নমুনা পরীক্ষা করা হয়। মোট নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও এবং ১৮ মার্চ প্রথম রোগীর মৃত্যু হয়। এখন পর্যন্ত দেশে সর্বমোট দুই লাখ ৪০ হাজার ৭৪৬ জন করোনা রোগীর শনাক্ত ও সর্বমোট তিন হাজার ১৫৪ জনের মৃত্যু হয়েছে।


এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে আরও ২২ জনের। ভাইরাসটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা তিন হাজার ১৫৪ জন। মৃতদের মধ্যে পুরুষ ১৭ ও নারী পাঁচজন।

একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৮৬৬ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪০ হাজার ৭৪৬ জনে। মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৮৯ হাজার ২৯৫ জনে।

সব খবর
এই বিভাগের আরো খবর