রবিবার ২৪ মার্চ, ২০১৯ ৮:৩৫ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

তিন মাসের মধ্যে ৫৪৭ শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াই-ফাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:০৮, ১৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৮:০৮, ১৬ জানুয়ারি ২০১৯

আগামী তিন মাসের মধ্যে দেশের ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াই-ফাই সংযোগ প্রদান করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সহযোগিতায় এটুআই-ইনোভেট ফর অল এর উদ্যোগে ‘উদ্ভাবনী বাংলাদেশ: আমার গ্রাম আমার শহর ও তারুণ্যের শক্তি’ বিষয়ক একটি কর্মশালা এ কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) মিলনায়তনে আয়োজিত কর্মশালার দ্বিতীয় অধিবেশনে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, এটুআই এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, আন্তর্জাতিক কৃষি বিষয়ক মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ এবং ন্যাশনাল এসোসিয়েশন অব স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ (এনএএসসিআইবি) এর সভাপতি মির্জা নুরুল গনি শোভন (সিআইপি) ও এটুআই এর পলিসি এডভাইজার আনীর চৌধুরী।

এ সময় মোস্তাফা জব্বার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী প্রতিশ্রুতি পূরণ করতে দেশের প্রতিটি গ্রামে শহরের সকল নাগরিক সেবা ও সুবিধা পৌঁছে দেয়া হবে। নাগরিক সেবা পৌঁছে দিতে দ্রুতগতির ইন্টারনেট প্রদান করে তরুণদের তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত করে দক্ষ জনসম্পদে পরিণত করা হবে।’

২০১৯ সালের মধ্যে দেশের সকল ইউনিয়ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আসবে বলেও আশা প্রকাশ করেন মোস্তাফা জব্বার। কর্মশালায় আবুল কালাম আজাদ বলেন, ‘প্রাইভেট সেক্টরকে সাথে নিয়ে উদ্যোক্তা তৈরির কার্যক্রম গ্রহণ করা হয়েছে। গ্রামে শহরের নাগরিক সুযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে যাবে বাংলাদেশ।’

এ সময় শাইখ সিরাজ বলেন, ‘প্রযুক্তির দেশে কৃষিকে এগিয়ে নেয়ার মতো যথেষ্ট সুযোগ রয়েছে।’ জমির মালিকানা অনুযায়ী আবাসনকে ক্লাস্টারে আনার বিষয়ে পরামর্শও প্রদান করেন তিনি।

এডুকেশন বাংলা/এজেড

 

সব খবর
এই বিভাগের আরো খবর