সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ১৬:৪৫ পিএম


ঢাবির ‘ক’ ইউনিটের প্রশ্নে ভুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৪, ২০ সেপ্টেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল রয়েছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। আজ সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ‘ক’ ইউনিটের অধীনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এক বড় ধরনের ভুল চোখে পড়েছে। যে ভুলের কারণে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। প্রশ্নপত্রের পদার্থ বিজ্ঞানের লিখিত অংশের ইংরেজি অনুবাদে আদিবেগ দেওয়া থাকলেও বাংলায় আদিবেগ উল্লেখ করা হয়নি। যার কারণে অনেক শিক্ষার্থী এ প্রশ্নের উত্তর দিতে পারেনি।

অনেক শিক্ষার্থী আদিবেগ বিহীন এ প্রশ্নের উত্তর মিলাতে গিয়েও পারেননি। পরে হতাশ হয়ে বাসায় গিয়ে দেখেন ইংরেজি অনুবাদে আদিবেগ দেওয়া ছিল। যদি বাংলায় আদিবেগ থাকতো তাহলে হয়তো উত্তর মিলাতে পারতেন বলে অনেকে মনে করছেন।

প্রশ্নের এমন ভুলে ভর্তিচ্ছুক শিক্ষার্থী হাবিব বলেন, ‘এ প্রশ্নটির উত্তর যখন আমি মিলাতে গিয়েছিলাম তখন নানা সমস্যার সম্মুখীন হয়েছি। পরে উত্তর না মিলাতে পেরে আমি এই প্রশ্নের উত্তর বাদ দিয়েছি। তবে প্রশ্নে বাংলায় অনুবাদ থাকায় ইংরেজি অনুবাদ আমি দেখিনি।’


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর