শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৩:২২ পিএম


ঢাবিতে হামলার শিকার ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৯:২৮, ২০ অক্টোবর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলার শিকার হয়েছেন ছাত্রদলের কয়েকজন নেতা-কর্মী। রোববার দুপুরের এই হামলার জন্য ছাত্রলীগ এবং মুক্তিযুদ্ধ মঞ্চ নামে সরকার সমর্থক একটি সংগঠনকে দায়ী করেছে ছাত্রদল।

এদিকে হামলার দায় অস্বীকার করে ছাত্রলীগ এজন্য মুক্তিযুদ্ধ মঞ্চকে দায়ী করেছেন। অন্যদিকে মুক্তিযুদ্ধ মঞ্চ দায় অস্বীকার করেছে।

ছাত্রদল সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের এক ফেইসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে তাকে প্রতিরোধের ডাক দিয়েছিলেন ছাত্রলীগের কোনো কোনো নেতা।

তবে হামলার আগে ছাত্রদলের এক সংবাদ সম্মেলন থেকে দাবি করা হয়, ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের কোনো ফেইসবুক আইডি নেই। এছাড়া বিভিন্ন নেতার ফেইসবুক আইডি হ্যাক করে অপপ্রচার চলছে।

দুপুর পৌনে ১টার দিকে মধুর ক্যান্টিন ও আইবিএ ভবনের গেইটের সামনে হামলার শিকার হন ছাত্রদলের নেতা-কর্মীরা। আহতরা হলেন ছাত্রদলের সদ্য সাবেক সহ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মামুন খান, জিয়া হলের যুগ্ম আহ্বায়ক শাহাজাহান শাওন, তারেক হাসান মামুন, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম আহ্বায়ক ওবায়দুল্লাহ নাঈম ও সূর্যসেন হলের আহ্বায়ক কমিটির সদস্য মাহফুজুর রহমান চৌধুরী। চিকিৎসার জন্য তাদের ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে নেওয়া হয়।

হামলার সময় ছাত্রদলের নারীকর্মী সুলতানা জেসমিন জুঁই, কানেতা ইয়া লামলাম ও মানসুরা আলমকে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ জানিয়েছে ছাত্রদল।

এর আগে দুপুর সোয়া ১১টার দিকে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ সংগঠনটির নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলন করেন।

ছাত্রদলের নেতারা বলেন, তাদের ফেইসবুক আইডি হ্যাক করে কিছু ‘অতি উৎসাহী ছাত্রলীগ নেতা’ অপপ্রচার করছে। ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের কোনো ফেইসবুক আইডি নেই।

সংবাদ সম্মেলন শেষে ছাত্রদলের কয়েকজন নেতাকর্মী মধুর ক্যান্টিনে যান। তবে তাদের সঙ্গ ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন না।

মধুর ক্যান্টিনে আগে থেকেই মুক্তিযুদ্ধ মঞ্চের সংবাদ সম্মেলন চলছিল। তারা ছাত্রদলের সাধারণ সম্পাদক শ্যামলের নামের একটি ফেইসবুক আইডির মন্তব্যের জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলকে অবাঞ্ছিত ঘোষণা করেন।
শ্যামলের নামের ওই ফেইসবুক আইডি থেকে বাংলাদেশে ‘পঁচাত্তরের পুনরাবৃত্তি’ ঘটানোর হুমকি দেওয়া হয় বলে মুক্তিযুদ্ধ মঞ্চের অভিযোগ।

সংবাদ সম্মেলন শেষ হতেই মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এবং সাধারণ সম্পাদক মো. আল মামুনের নেতৃত্বে মধুর ক্যান্টিনে থাকা ছাত্রদলের ১৫-২০জন নেতাকর্মীকে বের করে দেন।

এরপর ক্যান্টিনের বাইরে থাকা ছাত্রলীগের নেতা-কর্মীরাসহ মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা চেয়ার নিয়ে হামলা চালায় বলে ছাত্রদল নেতাদের অভিযোগ।

এই বিষয়ে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা আল মামুন বলেন, “আমরা ছাত্রদলের উপর হামলা চালাইনি। আমরা তাদেরকে প্রতিহত করেছি। তারা আমাদের সংবাদ সম্মেলন পণ্ড করার চেষ্টা চালাচ্ছিল।।”

তবে ছাত্রলীগ এই হামলার দায় নেবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়। তিনি মুক্তিযুদ্ধ মঞ্চের উপর এই হামলার দায় দেন।

বিষয়টি জানানো হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিন্নমত থাকতেই পারে। এটি সবাইকে মেনে নিতে হবে। ছাত্রদের কাছে থেকে ছাত্রসুলভ আচরণ আমরা কাম্য করব।”

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর