সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ১১:৫২ এএম


ঢাবিতে শিক্ষকদের অপমানে ছাত্রের আত্মহত্যার চেষ্টা

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ১৪:৫৮, ১ আগস্ট ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের এক ছাত্র হাতের রগ কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছেন। ওই ছাত্রের অভিযোগ, তাঁর ইনস্টিটিউটের এক শিক্ষক ‘দুর্ব্যবহার’ করায় ও কয়েকজন শিক্ষক ‘অপমান’ করায় তিনি আত্মহত্যার চেষ্টা করেন।

বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে গতকাল বুধবার রাতে ব্লেড দিয়ে হাত কেটে আত্মহত্যার চেষ্টা করেন ওই ছাত্র। বিষয়টি টের পেয়ে অন্য রুমের শিক্ষার্থীরা দরজা ভেঙে অচেতন অবস্থায় ওই ছাত্রকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসা শেষে তাঁকে আবার হলে নিয়ে আসা হয়।

রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তি বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষার্থীরা কয়েক দিন আগে আন্দোলন করেছেন। এই আন্দোলনের নেতৃত্বে থাকা ছাত্রদের অন্যতম ছিলেন ওই শিক্ষার্থী।

ওই শিক্ষার্থী বলেন, তাঁর দ্বিতীয় বর্ষের একটি বিষয়ের পরীক্ষা বাকি ছিল। ওই পরীক্ষাসংক্রান্ত একটি বিষয় নিয়ে এক শিক্ষকের সঙ্গে তাঁর দ্বন্দ্ব শুরু হয়। সম্প্রতি গার্হস্থ্য অর্থনীতি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তি বাতিলের দাবিতে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষার্থীরা একটি আন্দোলন শুরু করেন। সেই শিক্ষক এই বিষয়টি ভালোভাবে নেননি। এ নিয়ে এই শিক্ষক অন্য শিক্ষকদের কাছে তাঁর সম্পর্কে বাজে কথা বলছেন। গত দুই দিন এবং গতকাল (বুধবার) প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের সামনে কয়েকজন শিক্ষক তাঁকে অপমানও করেছেন। পরে হলে ফিরে কান্নাকাটি করে রাতে হাতের রগ কেটে আত্মহত্যার চেষ্টা করেন তিনি।

জানতে চাইলে ওই শিক্ষক দুর্ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছেন৷ গতকাল রাতে তিনি বলেন, ‘আজকে আমাদের বিভাগে একটি নবীনবরণ অনুষ্ঠান ছিল। শিক্ষার্থীরা গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে একটি আন্দোলন করছে। ওরা বলছিল নবীনবরণ করতে দেবে না। যেহেতু আগেই অতিথিদের আমন্ত্রণ করা হয়েছিল, তাই আমরা শিক্ষকেরা ওদের বলেছি, তোমরা অনুষ্ঠান না করতে চাইলে চলে যাও। এরপর অনুষ্ঠান হয়েছে। এরপর ওই শিক্ষার্থীর সঙ্গে আমার আর কোনো কথাই হয়নি।`

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর