সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ১৬:১৫ পিএম


ঢাবিতে ‘গ’ ইউনিটে পাসের হার ১৫.৪৯%

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:০৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১১:৩৬, ২৭ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘গ’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা) ফল প্রকাশিত হয়েছে। এতে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছে ১৫.৪৯ শতাংশ পরীক্ষার্থী। গত বছর এ ইউনিটে পাসের হার ছিল ১০.৯৮ শতাংশ। গতকাল বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এ সময় ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এ বছর এক হাজার ২৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ২৮ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। এর মধ্যে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত (এমসিকিউ উত্তীর্ণ) হয়েছেন ছয় হাজার ৮০২ জন। সমন্বিতভাবে পাস করেছেন চার হাজার ৩৬২ জন। খাতা বাতিল হয়েছে ৬২ জনের।

সম্মেলনে আরো বলা হয়, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ১ থেকে ১২৫০ মেধাক্রমধারীদের আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে ডিন অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। এ ছাড়া অন্যান্য তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বিগত বছরগুলোতে প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এনেছে। নতুন নিয়মে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে ৪৫ নম্বরের প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়েছে পরীক্ষার্থীদের। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান শিক্ষার্থীরা।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর