শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ৪:১৪ এএম


ঢাবিতে কাশ্মীরি শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৫, ৯ আগস্ট ২০১৯  

কাশ্মীরে ভারতীয় আগ্রাসন ও নির্যাতন বন্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যয়নরত কাশ্মীরি শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। বৃহস্পতিবার বিকালে ভূস্বর্গখ্যাত উপত্যকাটির শিক্ষার্থীরা ব্যানার ও ফেস্টুন হাতে ঢাবি ক্যাম্পাসে এ বিক্ষোভ করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে একটি মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদিক্ষণ করে জাতীয় শহীদ মিনারে গিয়ে জড়ো হন কাশ্মীরি শিক্ষার্থীরা। এসময় সেখানে তারা কাশ্মীরের স্বাধীনতার দাবিতে ‘আজাদি’ ‘আজাদি’ বলে বিভিন্ন স্লোগান দেন। তারা কাশ্মীরে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা চালু ও কাশ্মীরিদের ওপর ভারতের নির্যাতন বন্ধের দাবি জানান।

এর আগে গত সোমবার একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গতকাল রাতে কাশ্মীরের সাধারণ মানুষের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একটি সংহতি মিছিল বের করেন একদল শিক্ষার্থী। এতে, ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন প্রগতিশীল সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সোমবার (০৫ আগস্ট) ভারত সরকার কাশ্মীর সংক্রান্ত ৩৭০ নং অনুচ্ছেদটি বাতিলের ঘোষণা দেয় এবং কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মুফতি মেহবুবা ও ওমর আবদুল্লাহকে গতকাল গত রবিবার গভীর রাতে গৃহবন্দী করে। এর প্রতিবাদে গতকাল থেকে কাশ্মীরের জনগণ স্বাধীনতার দাবিতে আন্দোলন করছে।

৩৭০ নং অনুচ্ছেদ অনুযায়ী জম্মু ও কাশ্মীর অন্য যেকোন ভারতীয় রাজ্যের মতো স্বায়ত্বশাসন ভোগ করত এবং কাশ্মীরের নিজেদের সংবিধান ও একটি আলাদা পতাকার স্বাধীনতা ছিল।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর