শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৫২ পিএম


ঢাকা বোর্ডে ফেল থেকে পাস ২৮৯ শিক্ষার্থী, ১৪৫ নতুন জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৩, ১৭ আগস্ট ২০১৯  

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ঢাকা শিক্ষা বোর্ডের ২৮৯ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪৫ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

ঢাকা বোর্ড সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৫২ হাজার ৯৮৪জন পরীক্ষার্থী ১ লাখ ৫৭ হাজার ১৮টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল।

গত ১৭ জুলাই উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। প্রকাশিত ফল অনুযায়ী ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭১ দশমিক ০৯ ভাগ। এ বছর ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ১৮ হাজার ১৮১ জন পরীক্ষার্থী।

এরপর গত ১৮ জুলাই থেকে শুরু হয়ে ২৪ জুলাই পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করে বোর্ডগুলো। ফল পুনঃনিরীক্ষণে পত্রপ্রতি ১৫০ টাকা আবেদন ফি গ্রহণ করা হয়।

১৭ জুলাই প্রকাশিত ফল অনুযায়ী এবছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী। ৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ ভাগ। ৮ শিক্ষা বোর্ডে এ বছর ৪১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পায়।

এ বছর কারিগরি শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৮২ দশমিক ৬২ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এ বছর পাসের হার ৮৮ দশমিক ৫৬ ভাগ। আলিম পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর