শনিবার ২৫ মে, ২০১৯ ১৬:৫৪ পিএম


ঢাকা থে‌কে সব শিক্ষা প্রতিষ্ঠান স‌রিয়ে নেওয়া হবে:রাজউক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৪, ৫ মে ২০১৯   আপডেট: ২২:০০, ৫ মে ২০১৯

শিশু‌দের ভাবনায় ‘কেমন হ‌বে ঢাকা ’ সংলাপে রাজধানী উন্নয়ন কর্তৃপ‌ক্ষ ( রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান শিশুদের উদ্দেশে বলেন, তোমাদের জন্য পরিকল্পিত শহর দিতে পারিনি। এজন্য রাজউক চেয়ারম্যান হিসেব আমি দায়ি। আমরা চেষ্টা করছি ঢাকা থেকে সব স্কুল -কলেজ বিশ্ববিদ্যালয় সরিয়ে ফেলতে। এ নিয়ে পরিকল্পনা চলছে। দুটি জায়গাও দেখেছি আমরা।


গতকাল শ‌নিবার রাজউক মিলনায়ত‌নে শিশু‌দের উপ‌যো‌গি ঢাকা গড়‌তে এক সংলাপ অনুষ্ঠা‌নে দেওয়া বক্তব্য এসব কথা বলেন রাজউক চেয়ারম্যান। সেভ দ্যা চিল‌ড্রে‌ন আয়োজিত অনুষ্ঠানে এই সংলাপে অংশ নেয় দুই শতাধিক শিশু। এসময় ঢাকা নিয়ে শিশুরা তাদের মতামত জানায়।

রাজউক চেয়ারম্যান ব‌লেন, রাজধানীতে থে‌কে স্কুল ক‌লেজ বিশ্ব‌বিদ্যালয় স‌রিয়ে নি‌তে জ‌রিপ চালা‌নো হচ্ছে। এর ম‌ধ্যে দু‌টি জায়গাও দে‌খেছি আমরা। যেখানে খেলার মাঠ পা‌র্কিং সহ সব সু‌বিধা থাক‌বে।

সংলাপে তিনি বলেন, রাজউক চেয়ারম্যান হ‌য়েও রাজধানী‌কে প‌রিকল্পিতভা‌বে গড়‌তে পারিনি। রাজউক প্রধান হিসেব এই দায় আমার। আমার ছোট ছে‌লে নবম শ্রেণীতে প‌ড়ে। সে রাজধানীর ধানম‌ণ্ডির এক‌ মা‌ঠে সপ্তা‌হে মাত্র দুদিন খেলার সু‌যোগ পায়। বা‌কি দিন অন্য শিশু‌দের খেল‌তে হয় ব‌লে তার সুযোগ হয় না। বা‌কি পাঁচদিন বাসায় ব‌সে কাটা‌তে হয়।

‌তি‌নি ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজধানী‌তে বা‌ড়িতে বা‌ড়ি‌তে স্কুল বানা‌নো হ‌য়ে‌ছে। আমার বাসার পা‌শের বি‌ল্ডিং‌য়ে বাসার সমান আয়ত‌নে স্কুল চালা‌নো হয়। আ‌শেপা‌শে ৫টি বিশ্ব‌বিদ্যালয় র‌য়ে‌ছে। এগু‌লোর কারও নেই খেলার মাঠ।

রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান ব‌লেন, স্কুল ছাত্র ছাত্রী‌দের নি‌য়ে ডি‌টেইল অ্যা‌রিয়া প্লানের ( ড্যা‌প) প্রথম অনুষ্ঠান হলো আজকের এই সংলাপ। ভ‌বিষ্য‌তে যেসব শহর গ‌ড়ে তোলা হ‌বে তা যেন শিশুসহ সব শ্রেণী পেশার মানু‌ষের বাস‌যোগ্য হয় সে‌দিকে গুরুত্ব দেওয়া হ‌চ্ছে।

এসময় ড্যাপ প্রকল্প পরিচালককে অনু‌রোধ ক‌রে রাজউক চেয়ারম্যান ব‌লেন, ড্যাপ তাড়াতা‌ড়ি হওয়া প্র‌য়োজন। দ্রুত এটি যেন আ‌লোর মুখ দেখে। কিছু আ‌ছে কিছু নাই এমন নয় পূর্ণাঙ্গ ড্যাপ চাই।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর