শনিবার ২৩ নভেম্বর, ২০১৯ ৭:৪১ এএম


ডেন্টালের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৩, ২ নভেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে (২০১৯-২০ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার পরদিনই ফল প্রকাশিত হচ্ছে। শনিবার (০২ নভেম্বর) সন্ধ্যার মধ্যে ফল প্রকাশ করা হবে বলে জানা গেছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবিব।

তিনি জানান, শুক্রবার (০১ নভেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় মোট ২৫ হাজার ১১৬ জন শিক্ষার্থী আবেদন করেছিল। কিন্তু এর মধ্যে ১৯ হাজার ৭৭৮জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই এমবিবিএস পরীক্ষার মতো একইরকমভাবে পরীক্ষার খাতা স্ক্যানিং ও মূল্যায়ন করা হচ্ছে। তবে এবার পরীক্ষার্থীর সংখ্যা কম ও পরীক্ষার হল থেকে এক পৃষ্ঠার প্রশ্নপত্রের একটা অংশ পরীক্ষকরা ছিঁড়ে কাজ এগিয়ে দেয়ায় ফলাফল প্রকাশে কম সময় লাগছে।

এর আগে শুক্রবার (০১ নভেম্বর) রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ৫টি কেন্দ্রের ৯টি সেন্টারে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০টি বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) এ পরীক্ষা হয়। ১০০টি এমসিকিউ প্রশ্নের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর ছিল।

উল্লেখ্য, ফল প্রকাশের পর এবার সরকারি একটি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে মোট ৫৩২ শিক্ষার্থী ভর্তি করা হবে।

এডুকেশন বাংলা/কেআর

 

সব খবর
এই বিভাগের আরো খবর