সোমবার ১৭ জুন, ২০১৯ ১৪:৩৫ পিএম


টিভি খুলে বা বাতি জ্বেলে ঘুমালে নারীরা মোটিয়ে যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩০, ১১ জুন ২০১৯  

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিকঠাক রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। কিন্তু কম ঘুমানোর মতোই বেশি ঘুমানোটাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর এখন নতুন এক গবেষণা বলছে, যে নারীরা শয়নকক্ষের টিভি চালিয়ে বা বাতি জ্বালিয়ে ঘুমান তাদের মোটা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বলা হচ্ছে, এই অবস্থার শিকার হতে পারেন প্রতি তিন জনের একজন নারী।

গবেষকরা এই গবেষণা কাজে ৪৪ হাজার নারীদের নিয়ে পরীক্ষা চালিয়েছেন। সমগ্র যুক্তরাষ্ট্রের ৩৫ থেকে ৭৪ বছর বয়স্ক নারীদের নিয়ে এই গবেষণা চালানো হয়। নর্থ করোলিনার ট্রায়াঙ্গল পার্ক ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের গবেষকরা এই গবেষণা চালান।

গবেষকদের দাবি, অনেকেই শয়নকক্ষের কৃত্রিম আলো বা বাতি জ্বালিয়ে ঘুমান। যদি তারা এই কাজটি নিয়মিত করেন তাহলে পাঁচ বছর পরে মোটা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তবে যারা টেলিভিশন দেখতে দেখতে ঘুমিয়ে যান তারা সবথেকে বেশি ঝুঁকিতে থাকেন।

গবেষণাকালীন সময়ে দেখা যায়, ওই সময় ১৭ শতাংশ নারীর পাঁচ কেজি ওজন বৃদ্ধি পেয়েছে। সেই সাথে ১৩ শতাংশ নারীর বিএমআই বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশ। ২২ শতাংশ নারীদের বিএমআই ওভারওয়েট পর্যায়ে ছিল। আর ৩৩ শতাংশ নারীদের স্থূলতা বৃদ্ধি পায়। পাঁচ বছর পর এই গবেষণার ফল প্রকাশ করা হয়।

গবেষণা পত্রের লেখক, ইয়াং মোন মার্ক পার্ক বলেন, রাতে কৃত্রিম বাতি বা লাইট চালু করে ঘুমানোর ফলে সারাবিশ্বব্যাপী মোটা হয়ে যাওয়ার মাত্রা মহামারী আকারে বৃদ্ধি পেতে পারে। আমরা এই বিষয়টি নিয়েই গবেষণা করেছি। চেষ্টা করেছি লাইট এবং মানুষের মধ্যে সম্পর্ক বের করতে।

অতিরিক্ত মোটা হওয়ার হাত থেকে নিজেকে বাঁচাতে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে এই গবেষণা পত্রে। বলা হয়েছে, নারীদের শয়নকক্ষে ঘুমনোর আগে অবশ্যই টেলিভিশন বন্ধ রাখতে হবে। শয়নকক্ষে যাতে করে কোনো ধরনের লাইটের আলো না আসতে পারে। অবশ্যই ঘুমানোর আগে নিশ্চিত করতে হবে লাইট বন্ধ রয়েছে।

সুরিয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যালকম ভন শাংটজ জানান, গবেষণার এই ফলাফলগুলো এড়িয়ে যাওয়া ভালো হবে না। শরীরের স্বাস্থ্য ঠিক রাখতে এবং ভালো একটি ঘুম দিতে অবশ্যই এই উপদেশগুলো মেনে চলতে হবে।

সূত্র: রিয়েল রেকর্ড

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর