বুধবার ২২ জানুয়ারি, ২০২০ ১৩:২৫ পিএম


টাইমসের সেরা ব্যক্তিত্ব গ্রেটা থানবার্গ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৪, ১২ ডিসেম্বর ২০১৯  

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী টাইমস ম্যাগাজিনে এবারের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। বুধবার তার নাম ঘোষণা করে টাইমস কর্তৃপক্ষ।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গেল বছরের আগস্টে নিজ দেশের সংসদের সামনে পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন গ্রেটা থানবার্গ। এই আন্দোলনের নাম দেওয়া হয় ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। এরপর সারাবিশ্বে তার প্রভাব পড়ে। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে রাস্তায় নামে স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থী। এর ফলে গত এপ্রিলে টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ জনের তালিকায় উঠে আসে গ্রেটার নাম।

পরিবেশ রক্ষায় সুইডিশ এ কিশোরী হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম দাপুটে কণ্ঠস্বর। এ কারণে তাকে ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন লিডার’ হিসেবে আখ্যা দিতে শুরু করেছেন অনেকে।

গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে জলবায়ু বিষয়ক অধিবেশনে অংশ নেন গ্রেটা থানবার্গ। সেখানে দেওয়া তার জ্বালাময়ী বক্তব্য আলোড়ন সৃষ্টি করে বিশ্বজুড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘হাউ ডেয়ার ইউ’ হ্যাশট্যাগ দিয়ে তাকে সমর্থন জানান অনেকে। তার প্রতি সমর্থন জানিয়ে দুনিয়াজুড়ে এই আন্দোলনে শামিল হন লাখ লাখ মানুষ।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর