রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ১৭:৫৯ পিএম


টসে জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৯, ১১ জুলাই ২০১৯   আপডেট: ১৫:৪১, ১১ জুলাই ২০১৯

দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।।

বৃহস্পতিবার (১১ জুলাই) বার্মিংহামের এজবাস্টনে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা চ্যানেল ও স্টার স্পোর্টস ওয়ান।

দুই দেশের মাঝে ক্রিকেটীয় দ্বৈরথ বহু পুরনো। তার ওপর এবারের লড়াই বিশ্বকাপের সেমিফাইনালের। ২৭ বছর পর ক্রিকেটের সবচেয়ে বড় এই আয়োজন বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা স্বাগতিক ইংল্যান্ডের আরাধ্য শিরোপা জয়ের স্বপ্ন টিকিয়ে রাখতে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারানোর কোনও বিকল্প নেই। অন্যদিকে, অস্ট্রেলিয়াও চাইবে টানা চ্যাম্পিয়ন হওয়ার পথে আরেকধাপ এগিয়ে যেতে ইংলিশদের দুঃস্বপ্ন হয়ে শেষ চারের বাধা টপকাতে।

বিশ্বকাপে এখন পর্যন্ত দু’দলের দেখা মোট ৮ বার; যেখানে অজিরা জিতেছে ৬ বার আর ইংলিশরা জিতেছে ২ বার। এছাড়া সবমিলিয়ে ৫০ ওভারের ম্যাচে দুদলের ১৪৮ বারের দেখায় অজিরা জিতেছে ৮২টি ম্যাচে আর ইংল্যান্ডের জয় ৬১টি ম্যাচে! আর ২টি ম্যাচ টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এই পরিসংখ্যানে নিশ্চয়ই এগিয়ে অজিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৯২ আসরের পর বিশ্বকাপে কোনও ম্যাচে স্বাগতিকদের জয়ের রেকর্ড নেই! লিগ পর্বে হারানোর সেই সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি ইংলিশরা। আজ অজিদের বিপক্ষে সেমির ম্যাচে আরও একটি সুযোগ স্বাগতিকদের। তবে অজিদের হারাতে অভিনব কিছুই করতে হবে ইংলিশদের। এখন দেখার বিষয়, ইংলিশরা পারেন কি না ২৭ বছরের খরা কাটাতে?

ইংল্যান্ড একাদশ

জেসন রায়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান, বেন স্টোকস, জস বাটলার, ক্রিস ওয়াকস, লিয়াম প্লুনকেট, জোফরা আর্চার, আদিল রশিদ এবং মার্ক উড।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকোব, মার্কাস স্টোয়ানিস, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জেসন বিয়ারেনডফ এবং নাথান লায়ন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর