বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ০:৫৭ এএম


জেএসসিতে সবচেয়ে কম পাসের হার সিলেটে ৭৯ দশমিক ৮২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৫, ২৪ ডিসেম্বর ২০১৮  

জেএসসি পরীক্ষাজুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবারও সব বোর্ডের মধ্যে পাসের দিক দিয়ে এগিয়ে রয়েছে বরিশাল শিক্ষা বোর্ড (৯৭ দশমিক ০৫ শতাংশ)। সবচেয়ে পিছিয়ে রয়েছে সিলেট শিক্ষাবোর্ড (৭৯ দশমিক ৮২ শতাংশ)। এছাড়া পাসের হারে পিছিয়ে রয়েছে রাজশাহী এবং দিনাজপুর শিক্ষা বোর্ডও। এই তিন শিক্ষা বোর্ডে কমেছে জিপিএ-৫ পাওয়ার সংখ্যাও।
সম্মিলিতভাবে এবার পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।

সোমবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিস্তারিত ফল তুলে ধরেন।

প্রকাশিত ফলে দেখা গেছে, বরিশাল বোর্ডে এবার পাসের হার ৯৭ দশমিক ০৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৯০৬ জন। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৯৬ দশমিক ৩২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ৪৩১ জন।

অন্যদিকে ঢাকা বোর্ডে এবার পাসের হার ৮৩ দশমিক ১৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৩৩৪ জন। গত বছর ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক এবং জিপিএ-৫ পেয়েছিল ৭৬ হাজার ৮৪৮ জন। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার সংখ্যা দুইই বেড়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৩ দশমিক ১৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬৩৮ জন। গত বছর (২০১৭) এ বোর্ডে পাসের হার ছিল ৯৫ দশমিক ৯৫ দশমিক ৫৪ শতাশ। জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৬৩৩ জন পরীক্ষার্থী।

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৭৪২ জন। গত বছর (২০১৭) কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৬২ দশমিক ৮৩ শতাংশ আর জিপিএ-৫ পেয়ছিল ৮ হাজার ৮৭৫ পরীক্ষার্থী।


যশোরে এবার পাসের হার ৮৪ দশমিক ৬১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৫৬ জন। গত বছর (২০১৭) পাসের হার ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৬১২ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮১ দশমিক ৫২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩১ জন। গত বছর (২০১৭) পাসের হার ছিল ৮১ দশমিক ১৭ শতাশ। জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৩১৫ জন।

সিলেটে এবার পাসের হার ৭৯ দশমিক ৮২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ জন। গত বছর (২০১৭) পাসের হার ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬২১ জন।

দিনাজপুরে এবার পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩০৩ জন। গত বছর (২০১৭) পাসের হার ছিল ৮৮ দশমিক ৩৮ শতাশ। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬২ জন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। জিপিএ-৫ চেয়েছে ১ হাজার ৯৮৭ জন।

জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। গত বছর (২০১৭) পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর