রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ১৭:২১ পিএম


জাবিতে হল নির্মাণে অনিয়ম: উপাচার্যের বিরুদ্ধে বিক্ষোভ

জাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১১, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২০:১৭, ১২ ডিসেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হল নির্মাণে অনিয়মের অভিযোগে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে `দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর` ব্যানারে আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের টার্জান পয়েন্ট থেকে এ বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন রেজিস্ট্রার ভবনের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় আন্দোলনকারীদের মধ্যে একজন বলেন, ‘শুরু থেকেই উপাচার্য নানা ধরনের দুর্নীতিমূলক কর্মকাণ্ড করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের কথা না ভেবে, শিক্ষার্থীদের কথা না ভেবে তিনি তার নিজের গোডাউন পূর্ণ করতে ব্যস্ত। প্রকল্পের শুরুতেই এমন নয় ছয় দেখে সুষ্ঠুভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্যে যে মহাপরিকল্পনা তা বাস্তবায়ন হবে কিনা এটা নিয়ে আমরা সঙ্কিত।’

এ সময় আরো একজন বলেন, ‘আন্দোলনকারীদের সংখ্যার দিকে না তাকিয়ে তাৎপর্যের দিকে তাকান। ক্ষুদিরাম অনেক আগে মারা গেলেও সবাই তাকে মনে রেখেছে। কিন্তু বড় বড় দুর্নীতিবাজদের কেউ মনে রাখেনি। তেমনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়র আন্দোলনকারীরা সবাই মানুষের অন্তরে গেথে গেছে। আন্দোলনকে মোকাবিলা করার ক্ষমতা উপাচার্যের নাই বলেই ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে। আমরা এই দূর্নীতিবাজ উপাচার্যের পদত্যাগ দাবি করছি সেই সাথে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এসব দুর্নীতির সাথে যে সমস্ত লোকজন জড়িত তাদের প্রত্যেকের শাস্তির দাবি জানাচ্ছি।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পের নির্মানাধীন তিনটি প্রকল্পের কাজের সিডিউলের সঙ্গে মহাপরিকল্পনার ব্যাপক গড়মিলের অভিযোগ রয়েছে । মহাপরিকল্পনার সিডিউলের সঙ্গে তিনটি জায়গায় অসঙ্গিত থাকায় সাড়ে ১৪ কোটি টাকার হিসাব মিলছে না বলে জানা যায়।

এডুকেশন বাংলা/ এআইএস/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর