শুক্রবার ০৭ আগস্ট, ২০২০ ১:০১ এএম


জাবিতে শুরু হচ্ছে হাল্ট প্রাইজের দ্বিতীয় আসর

জাবি প্রতিনিধি

প্রকাশিত: ০৯:৪৭, ৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১১:৩৬, ৮ ডিসেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজের দ্বিতীয় আসর যা "শিক্ষার্থীদের নোবেল পুরস্কার" নামেও পরিচিত। হাল্ট প্রাইজের এক মিলিয়ন ডলার পুরস্কার (দশ লক্ষ ডলার/সাড়ে আট কোটি টাকা) হলো যে কোনও সামাজিক ভালো উদ্ভাবনের প্রতিযোগিতায় বিজয়ীদের দেওয়া সর্বোচ্চ পুরস্কার। এটি একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা যা জাতিসংঘের প্রত্যক্ষ সহযোগিতায় হয়ে থাকে।

এ বছরের প্রতিযোগিতার চ্যালেঞ্জ হলো পরিবেশবান্ধব ব্যবসায় উদ্যোগ যা আগামী এক দশকের মধ্যে ১০ লক্ষ ভোক্তার কাছে পৌছাবে। প্রতিযোগিতায় অংগ্রহণের জন্যে আবেদনকারীদের অবশ্যই জাবি থেকে ৩-৪ জন বর্তমান শিক্ষার্থীর একটি দল গঠন করতে হবে এবং নিবন্ধন করতে হবে।

তিনটি ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল নিউইয়র্ক, লন্ডন, দুবাই, সিঙ্গাপুর অথবা বিশ্বের ১৬ টি শহরে অনুষ্ঠিত রিজিওনাল ফাইনালের পছন্দমতো যেকোন একটিতে অংশগ্রহণ করবে। এরপর রিজিওনাল ফাইনাল জিতলে জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত গ্লোবাল ফাইনালে অংশ নিতে পারবে। ফাইনালে জিতলে চ্যাম্পিয়ন দল পাবে এক মিলিয়ন মার্কিন ডলার (সাড়ে আট কোটি টাকা)।

গত ৩ ডিসেম্বর থেকে এ প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়েছে যার পর্দা নামবে ২৩ ডিসেম্বর ফাইনালের মাধ্যমে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে ১০ ডিসেম্বরের মধ্যে হাল্ট প্রাইজের ওয়েবসাইটে http://www.hultprizeat.com/jahangirnagar রেজিস্ট্রেশন করতে হবে।
যে কোন প্র‍য়োজনে [email protected] ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে।

সব খবর
এই বিভাগের আরো খবর