বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৩৫ এএম


জাবিতে ভিসির বিরুদ্ধে মিথ্যাচারের প্রতিবাদে মৌনমিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক :

প্রকাশিত: ১৮:৪৩, ৯ সেপ্টেম্বর ২০১৯  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি ও ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে মিথ্যাচারের প্রতিবাদে ক্যাম্পাসে মৌনমিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামীপন্থী শিক্ষকরা। মৌনমিছিলটি সমাজবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে পুরাতন প্রশাসনিক ভবনে প্রতিবাদ সভা করে শেষ হয়।

সোমবার সকাল সাড়ে ১১টায় আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

জাবিতে অধিকতর উন্নয়নের জন্য ১ হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সেই উন্নয়ন প্রকল্পে ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ। তবে ভিসিপন্থী শিক্ষকদের দাবি, এ আন্দোলন উন্নয়ন প্রকল্পের কাজকে বাধা সৃষ্টি করার পাঁয়তারা এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিসির বিরুদ্ধে মিথ্যাচার করে তাকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে।

শিক্ষকদের প্রতিবাদ সভায় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক মো. আব্দুল মান্নান চৌধুরী বলেন, কোনো আন্দোলন করে এই উন্নয়ন প্রকল্পের কাজকে বন্ধ করা যাবে না। কয়েকজন শিক্ষক এ উন্নয়ন প্রকল্পের কাজকে বন্ধ করার জন্য চক্রান্ত করছে। তবে তাদের এ চক্রান্ত সফল হবে না।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের স্বার্থে অনেক কষ্ট করে সরকারের কাছ থেকে এই প্রকল্পের অর্থায়ন ও অনুমোদন নিয়ে আসা হয়েছে। সেই প্রকল্পে এখন বাধা দেয়া এবং ভিসির বিরুদ্ধে মিথ্যাচার করা সত্যিই দুঃখজনক।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের স্বার্থে আলোচনা করে উদ্ভূত সমস্যার সমাধান করা যেতে পারে। তা না করে আন্দোলনের মাধ্যমে প্রতিহত করা কাম্য নয়। এই বিশ্ববিদ্যালয়ে যারা আছেন, আসেন আমরা সবাই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করি।

প্রতিবাদ সভায় পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবিরের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, সাবেক প্রোভিসি অধ্যাপক ফরহাদ হোসেন, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক আকবার হোসেন, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক মো. মজিবুর রহমান, অধ্যাপক আব্দুল মান্নান, অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী, অধ্যাপক আলী আজম তালুকদার, অধ্যাপক মীর ফেরদৌস হোসেন, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, ড. মো. খালিদ কুদ্দুস, ড. খো. লুৎফুল এলাহী, সহকারী অধ্যাপক মো. ফখরুল ইসলাম প্রমুখ।

এডুকেশন বাংলাএকে

সব খবর
এই বিভাগের আরো খবর