বুধবার ০৮ জুলাই, ২০২০ ১৬:০১ পিএম


জাবিতে প্রজাপতি মেলা শুরু হচ্ছে ২০ ডিসেম্বর

জাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪১, ১৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২০:০৮, ১৮ ডিসেম্বর ২০১৯

প্রতিবারের ন্যায় এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রজাপতি মেলা-২০১৯ । মেলায় প্রজাপতি প্রদর্শনী ছাড়াও রয়েছে নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে জহির রায়হান মিলনায়তনের সামনে নির্ধারিত স্থানে এ মেলা অনুষ্ঠিত হবে।

১৮ ডিসেম্বর (বুধবার) বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানােনা হয়।

প্রজাপতি মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোঃ মনোয়ার হোসেন বলেন, " বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতির জন্যে এবারের প্রজাপতি মেলা দেরিতে করতে হচ্ছে। প্রজাপতি শীতের চেয়ে গরম বেশি পছন্দ করে। তাই গরম কালে এদের বেশি উড়াউড়ি করতে দেখা যায়। আবহাওয়া পরিবর্তনের সময়ে প্রজাপতি মেলার আয়োজন করা আমাদের কাছে একটি চ্যালেঞ্জ। এই তীব্র শীতে প্রজাপতি উড়বে কিনা এটা নিয়ে আমরা কিছুটা চিন্তিত । তবুও আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করব।"

জানা যায়, প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের জন্যে এবারের প্রজাপতি মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. এ. বাশারকে Butterfly Award -2019 প্রদান করা হবে।

প্রজাপতি মেলায় শিশু- কিশোরদের জন্যে রয়েছে ছবি আঁকা এবং প্রজাপতি ও প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা। সকল ছাত্র-ছাত্রীদের জন্যে রয়েছে বায়োরারি বিতর্ক প্রতিযোগিতা। এছাড়াও রয়েছে প্রতিষ্ঠান ভিত্তিক "প্রজাপতি চেনা " প্রতিযোগিতা, এখানে প্রতিটি প্রতিষ্ঠান থেকে দুটি করে দল অংশগ্রহণ করতে পারবে, প্রতিটি দলে দুজন ছাত্র-ছাত্রী থাকবে। এ সকল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাইলে প্রত্যেক প্রতিযোগীকে মেলার দিন সকাল সাড়ে নয়টার মধ্যে নাম নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্যে কোন ফি আদায় করা হবে না।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপতি সংরক্ষণ এবং গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত হয়ে আসছে প্রজাপতি মেলা। বিভিন্ন প্রজাতির প্রজাপতি প্রদর্শন ছাড়াও এ মেলায় প্রজাপতি বিষয়ক বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে, রয়েছে পুরস্কারের ব্যবস্থাও।

 

এডুকেশন বাংলা / এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর