শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ২২:৩৭ পিএম


জাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে রবিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১০, ৬ জুলাই ২০১৯  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) রবিবার থেকে দুই দিনের `একুশ শতকে দক্ষিণ এশিয়ার শাসন : চ্যালেঞ্জ এবং করণীয় (গভর্ন্যান্স ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ইন সাউথ এশিয়া : চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়েজ ফরওয়ার্ড)` শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ সম্মেলনের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

আজ শনিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক এ সম্মেলনের কথা জানানো হয়। সম্মেলনের আহ্বায়ক এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আল মাসুদ হাসানউজ্জামান বলেন, উদ্বোধনী অনুষ্ঠানের পর আজ দুটি সেশনে মোট ছয়টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে। বেলা সাড়ে ১১টায় প্রথম সেশনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী, ভারতের এম পি ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স রিসার্চের পরিচালক ইয়াতিন্দ্র সিং সিসোডিয়া ও যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইসড অধ্যাপক আলী রিয়াজ।

সোয়া ২টায় দ্বিতীয় সেশনে ভারতের মহাত্মা গান্ধী সেন্ট্রাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সঞ্জীব কুমার শর্মা, নেপালের ত্রিভূবন বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ডিপার্টমেন্ট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের ডিন অধ্যাপক টেক নাথ ধাকাল ও ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক রেখা সাক্সেনা প্রবন্ধ উপস্থাপন করবেন।

সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ৬টি সেশনে বাংলাদেশ, ভারত ও নেপালের ২৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকেরা ৩৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। এ ছাড়া প্রায় ৩৫০ জন নিবন্ধিত ডেলিগেট সম্মেলনে উপস্থিত থাকবেন।

এ আন্তর্জাতিক সম্মেলনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ঢাকা জেলা প্রশাসকসহ বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান সহায়তা করছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক সামসুন্নাহার খানম, বিভাগের অধ্যাপক আবদুল লতিফ মাসুম, অধ্যাপক মো. শামছুল আলম সেলিম, অধ্যাপক বশির আহমেদ, অধ্যাপক মো. আব্দুল মান্নান প্রমুখ।

ইত্তেফাক/ইউবি

সব খবর
এই বিভাগের আরো খবর