সোমবার ১৭ জুন, ২০১৯ ৪:৩৪ এএম


জাপানে চাকরির পেলেন ১৩ আইইউবি গ্র্যাজুয়েট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১২, ১০ জানুয়ারি ২০১৯  

জাপানে চাকরির সুযোগ পেলেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র ১৩ গ্র্যাজুয়েট। সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের এসব কৃতি শিক্ষার্থীকে চাকরিতে নিয়োগ দেয়া হয়।

জাপানের স্বনামধন্য দুটি প্রতিষ্ঠান, ভেনচুরাস লিমিটেড এবং হিউম্যান রিসোসা কোম্পানি লিমিটেড আইইউবি ক্যাম্পাসে সরাসরি নিয়োগ পরীক্ষার আয়োজন করে। মোট ৩৮ জন শিক্ষার্থী এতে অংশ নেন। এদের মধ্য থেকে ৬ জনকে পরীক্ষা শেষে তাৎক্ষণিক নিয়োগপত্র দেয়া হয়। অনলাইনে আরেকটি পরীক্ষা শেষে নিয়োগপত্র দেয়া হয় বাকী আরও ৭ জন গ্র্যাজুয়েটকে।


এই পুরো নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে ‘জাপানে চাকরি এবং বসবাস’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সম্প্রতি আইইউবি’র সিএসই বিভাগ এই সেমিনারের আয়োজন করে। এর উদ্বোধন করেন আইইউবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক মোহাম্মদ আনোয়ার।

সেমিনারে অংশ নেন জাপানের ভেনচুরাস লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী উরিকো উতা; জাপানের হিউম্যান রিসোসা কোম্পানির ভাইস প্রেসিডেন্ট নাওকি ইরি; জিআইটি ডিভিশনের প্রজেক্ট ম্যানেজার তোসিকি মাতসুবুরা এবং একই প্রতিষ্ঠানের নাওতো ইয়ামাসাকি।

সেমিনারে বক্তৃতায় উরিকো উতা নিজ দেশ জাপানের বহুমুখী এবং উজ্জল চাকরির বাজার বিশেষত আইটি খাতের চাহিদা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এছাড়া নাওকি নিজের প্রতিষ্ঠানের কি ধরনের কর্মী খুঁজছেন এবং নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানান। আশা প্রকাশ করেন, হিউম্যান রিসোসার জন্য ‘গ্লোবাল আইটি ট্যালেন্ট টিম’ নামে সারাবিশ্ব থেকে মেধাবী ইঞ্জিনিয়ারদের যে দল গড়ছেন তাতে আইইউবি’র শিক্ষার্থীরা উজ্জল নক্ষত্র হয়ে জ্বলবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর