বুধবার ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৪৫ পিএম


জাতীয়করণের দাবিতে ৬৪ জেলায় স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩১, ৭ সেপ্টেম্বর ২০২০  

শিক্ষক দিবস উপলক্ষে নেওয়া কর্মসূচি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের এক দফা দাবিতে দেশের ৬৪ জেলায় স্মারকলিপি দিয়েছে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করতে রবিবার (৬ আগস্ট) জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হয়। বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়।

স্মারকলিপিতে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ চরম বেতন বৈষম্যের শিকার। এক হাজার টাকা বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা ৫০০ টাকা দীর্ঘদিনেও পরিবর্তন হয়নি। ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রথা চালু নেই। উচ্চতর গ্রেড দিতেও শিক্ষকদের চরম হয়রানি করা হচ্ছে। অনার্স-মাস্টার্স শিক্ষকদেরকে দীর্ঘ ২৮বছরেও এমপিওভুক্ত করা হয়নি। এজন্য শিক্ষক সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।
আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। এই দিন শিক্ষকদের অধিকার প্রতিষ্ঠার দিন।

বিশ্ব শিক্ষক দিবসে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণার দাবিতে শিক্ষক সমাবেশ কর্মসূচির আয়োজন করবে।
বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের ও মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শিক্ষক দিবসের শিক্ষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য অনুরোধপত্র দেওয়া হবে। এছাড়া শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও সরকারের গুরুত্বপূর্ণ লোকজনকে অতিথি হিসেবে শিক্ষক সমাবেশে আসার আহ্বান জানানো হবে।’

সব খবর
এই বিভাগের আরো খবর