শনিবার ০৭ ডিসেম্বর, ২০১৯ ৭:০১ এএম


জাককানইবিতে বিশ্ব দর্শন দিবস পালিত

জাককানইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২৩, ২২ নভেম্বর ২০১৯  

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো বিশ্ব দর্শন দিবস। যার মূল প্রতিপাদ্য বিষয় ছিল `বৈশ্বিক সহযোগিতায় দর্শন`। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় দর্শন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীদের দ্বারা আয়োজনে পালিত হয় এই দিবসটি।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার জালাল উদ্দিন, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুশাররাত শবনম প্রমুখ।

দর্শন বিভাগের প্রভাষক মো. কাহারুল ইসলাম দিবসটির পরিচিতি দিতে গিয়ে বলেন,মানুষের চিন্তার উন্নতি ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইউনেস্কো ২০০২ সাল থেকে দর্শন দিবস পালন করে আসছে। ২০০৫ সালে ইউনেস্কো এক সাধারণ অধিবেশনে এটিকে ‘বিশ্ব দর্শন দিবস’ ঘোষণা করে। ইউনেস্কো, তথা সারা বিশ্বের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন প্রতিবছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার নানা আয়োজনে দিবসটি পালন করে থাকে।

উপাচার্য এ দিবসের মাহাত্ম্য ঘোষনা করতে গিয়ে বলেন, বিশ্বে আজ পর্যন্ত জ্ঞানের শুরু থেকে প্রসার পর্যন্ত সবকিছু দর্শন দিয়ে শুরু হয়েছিল, দর্শনের বিস্তৃতি এবং দর্শনের অগ্রসরমানতা ছাড়া কিছুই নয়। বিশ্বের জ্ঞানভান্ডার দর্শন থেকেই উৎসারিত। Mother of all sciences বলা হয় দর্শনকে।

এছাড়াও তিনি বিখ্যাত দার্শনিক সক্রেটিস এর দুটি উক্তি " Knowledge is Virtue" এবং "Know Thyself " এর কথা উল্লেখ করে বলেন, এই দুটি কথা যদি এই পৃথিবীর মানুষেরা অনুসরণ করে তাহলে তারা কোনো পাপ কাজ করতে পারবে না, কোনো অনৈতিক কাজ করতে পারবে না, কোনো অপরাধ করতে পারবে না, কোনো দুর্নীতি করতে পারবে না। মানুষ যদি একবার নিজেকে জানতে পারে তাহলে সে আর্কিমিডিসের মতো চিৎকার করে বলবে "ইউরেকা" "আমি পেয়েছি ", কেউ যদি একবার নিজেকে জানতে পারে তাহলে তার দ্বারা পৃথিবীর কোনো অশুভ কাজ করা সম্ভব নয়। সর্বশেষ তিনি এই অনুষ্ঠানের সফলতা কামনা করে এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

তারপর দর্শন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে এবং নানা শ্লোগানে চারদিক মুখরিত করে বিশ্বের সার্বিক মঙ্গল কামনা করে। সর্বোপরি ভাল মানুষ হওয়ার লক্ষ্য নিয়ে এই দিবসের আনুষ্ঠানিকতা শেষ করে।

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর