শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১১:৪১ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

জবির ৯৭২ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৯, ৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:১০, ৪ ডিসেম্বর ২০১৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক বৃত্তি দেবার সিদ্ধান্ত নিয়েছে বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটি। গত ২৭ নভেম্বর উপাচার্যের সভাপতিত্বে অধ্যায়নরত শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তি জন্য কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই সিদ্ধান্ত অনুযায়ী এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যায়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের/সেমিস্টারের আবেদনকৃত ১ হাজার ২০০ জন শিক্ষার্থীর আবেদন যাচাই-বাছাই শেষে ৯৭২ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে।

এর ফলে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যায়নসহ এক শিক্ষাবর্ষের জন্য ৪ হাজার ৮০০ টাকা বৃত্তি পাবে। এছাড়াও মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত সব শিক্ষার্থী শুধুমাত্র বৃত্তি প্রাপ্ত শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে পড়ার সুযোগ পাবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৯ অক্টোবরে অনুষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের বৃত্তি দ্বিগুণ করা হয়েছিল। ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ৩ হাজার ৫৫৩ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে।

এরমধ্যে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ৫০ জনকে মেধাবৃত্তি, ১২৪ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪৩ জনকে মেধা বৃত্তি, ২৫ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৮০ জনকে মেধাবৃত্তি, ৪৫৩ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪২ জনকে মেধা বৃত্তি, ৫৬ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৬১ জনকে মেধাবৃত্তি, ৫৩২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৩ জনকে মেধা বৃত্তি, ৪৮ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৯৫ জনকে মেধাবৃত্তি, ৫৮২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ২১ জনকে মেধা বৃত্তি এবং ৩৬ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি দেয়া হয়েছে। এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ২৩১ জনকে মেধাবৃত্তি, ৬৫১ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৫ জনকে মেধা বৃত্তি এবং ৫৫ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি দেয়া হয়েছে।

এডুকেশন বাংলা/একে

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর