মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯ ০:২৬ এএম


চোখের পানি, বৃষ্টির পানিতে ভিজে একাকার অনশনরত শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩১, ১৩ জুলাই ২০১৯  

জাতীয়করণ থেকে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা টানা ২৭ দিন ধরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন। আর অনশন করছেন ১৩ দিন ধরে। এখন পর্যন্ত দুই শতাধিকজন অসুস্থ হয়েছেন। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিন জন বাড়ি ফিরেছেন। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল দিনভর বৃষ্টির মধ্যে ফুটপাতে পলিথিন দিয়ে ভেতরে শতাধিক শিক্ষক-শিক্ষিকা অনশন করছেন। কেউ কেউ তার শিশু সন্তানকেও নিয়ে এসে এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। নিজে অসুস্থ হয়ে পড়ছেন, অসুস্থ হয়ে পড়ছে কোলের সন্তানটিও।

সংগঠনটির সহ-সভাপতি ফিরোজ উদ্দিন বলেন, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব উপজেলা ও জেলায় অবস্থিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের কথা জানান। নিজ কার্যালয়ের চামেলী হলে প্রধানমন্ত্রী বলেছিলেন, ২০১২ সালের ২৭ মের আগের বেসরকারি বিদ্যালয়গুলো জাতীয়করণের আওতায় আনা হবে। তাই বাংলাদেশে কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। তিন ধাপে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে।

আন্দোলনকারীরা জানান, গত ১৬ জুন থেকে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নেন। টানা অবস্থান করেন ২৮ জুন পর্যন্ত। এরপর ২৯ জুন প্রতীকী অনশন করেন। এর পরবর্তী তিন দিন অনশন করেন তারা। এরপরও তাদের দাবি মেনে নেওয়া না হলে, ৩ জুলাই থেকে আমরণ অনশন শুরু করেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর