সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ২:০৮ এএম


চুয়েটে ভর্তির আবেদন অনলাইনে শুরু রবিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৬, ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ২০:২৮, ২৪ আগস্ট ২০১৯

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন আগামীকাল ২৫ আগস্ট রোববার থেকে শুরু হবে। এই সকাল ৯ টা থেকে শুরু হয়ে চলবে ১৫ সেপ্টেম্বর ২০১৯ বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

‘A’ লেভেল ও বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সকল ভর্তি প্রার্থী প্রতি কার্যদিবসে সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ ২৬ সেপ্টেম্বর ২০১৯, মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত এবং অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ ২৭ অক্টোবর ২০১৯ প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ অক্টোবর (শনিবার) ২০১৯। ওই দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা; মোট ৩ ঘন্টা এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল ২:৩০ টা থেকে সাড়ে ৪টা; মোট ২ ঘন্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার সর্বমোট ৮৯০টি আসনে ১২টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে এবার নতুন চালু হওয়া দুটি বিভাগে ৩০জন করে মোট ৬০ জন ভর্তি হতে পারবে। বিভাগ দুটি হলো- Biomedical Engineering এবং Materials Science and Engineering।

এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্টীর (উপজাতি) জন্য ১০টিসহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। তবে ভর্তির জন্য অন্য কোনো ধরনের আসন সংরক্ষিত নেই।

বিভিন্ন বিভাগ ও আসন বিভাজন:

Sl. No. Name of the Department Seats
01. Electrical and Electronic Engineering- 180
02. Mechanical Engineering- 180
03. Civil Engineering- 130
04. Computer Science and Engineering- 130
05. Electronics and Telecommunication Engineering- 60
06. Architecture- 30
07. Biomedical Engineering- 30
08. Materials Science and Engineering- 30
09. Mechatronics and Industrial Engineering- 30
10. Petroleum and Mining Engineering- 30
11. Urban and Regional Planning- 30
12. Water Resources Engineering- 30

বাংলাদেশের যে কোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদরাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ খ্রিষ্টাব্দের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাস হতে হবে। অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাস হতে হবে। বাংলাদেশের যে কোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদরাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাস করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে।

ইংরেজী মাধ্যম/বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাস হতে হবে। প্রার্থী GCE ‘O’ লেভেল এবং ‘A’ লেভেল পাস করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে কমপক্ষে ‘B’ গ্রেড পেয়ে পাস হতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘B’ গ্রেড পেয়ে পাস হতে হবে।

তবে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাস করা এবং GCE ‘O’/ ‘A’ লেভেল পাস করা ছাত্র-ছাত্রীরা অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবে না। তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission থেকে আবেদন ফরম ডাউনলোড করে নির্ধারিত ফি সভাপতি, ভর্তি কমিটি, সোনালী ব্যাংক লিমিটেড, সিইউইটি শাখা, চট্টগ্রাম এর অনুকুলে ডিমান্ড ড্রাফ্ট/পে-অর্ডার আবেদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম-৪৩৪৯ ঠিকানায় জমা দিবে।

সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission হতে ভর্তি নির্দেশিকা ২০১৯-২০ ডাউনলোড করে নিতে পারবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র-ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোনো তথ্য জানতে হলে উপরে উল্লিখিত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত নিয়ম-নীতির যে কোনো ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর