মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫৯ পিএম


চাকরির সাক্ষাৎকারের প্রস্তুতি

প্রকাশিত: ০৮:১২, ১৪ মে ২০১৯  

শরীরের ভাষায় যোগাযোগ করুন

নিজেকে এমনভাবে উপস্থাপন করুন, যাতে আপনার আত্মবিশ্বাসের বহিঃপ্রকাশ ঘটে। শারীরিক উপস্থাপনার ভিত্তিতে সাক্ষাৎকার পর্বের দারুণ সূচনা হতে পারে অথবা দ্রুতই শেষ হয়ে যেতে পারে।

সচেতন হোন পোশাক নিয়ে

সাক্ষাৎকারের জন্য পোশাক নিয়ে প্রস্তুতি থাকা জরুরি। স্যুট-টাই পরে যেতে পারেন। সম্ভব হলে সাক্ষাৎকারের আগেই সেই প্রতিষ্ঠানের ‘ড্রেসকোড’ জেনে নিন।

মনোযোগ দিয়ে শুনুন

ইন্টারভিউয়ের শুরু থেকেই মনোযোগী হতে হবে। সাক্ষাৎকারগ্রহীতাকে ভালোভাবে পর্যবেক্ষণ করে নিন। তিনি কী বলছেন, সেটি শুনুন। এবার তাঁর প্রত্যাশা অনুযায়ী উত্তর দেওয়ার চেষ্টা করুন।

কথা সংক্ষেপ করুন

অনেক সময় সাক্ষাৎকারগ্রহীতা কথার মাঝে কিছু ভুল মিশিয়ে দেন। এ ক্ষেত্রে আপনার উচিত হবে তাঁর ভুল কথাটি ধরে সংশোধন করা। যতটুকু প্রয়োজন ততটুকুই বলবেন। ভালো প্রস্তুতি না থাকলে আপনি হোঁচট খাবেন।

পরিচিত হতে যাবেন না

সাক্ষাৎকার হচ্ছে পেশাদারির জায়গা। এখানে নতুন বন্ধু তৈরি করার সুযোগ নেই। সেখানে আপনার পরিচিতির সীমানা বৃদ্ধি করার চিন্তা না করলেই ভালো হয়।

মার্জিত ভাষা ব্যবহার করুন

আপনাকে পেশাদার ও মার্জিত ভাষা ব্যবহার করতে হবে। অপয়োজনীয় কথা এড়িয়ে চলুন। জাতি, ধর্ম, খেলা, রাজনীতি অথবা যৌনতার বিষয়ে সাবধানে কথা বলুন।

নিজেকে জাহির করার চেষ্টা করবেন না

আচরণ ও মনোভাব সাক্ষাৎকারের সফলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনি যদি প্রয়োজনের তুলনায় অনেক বেশি ভালো করার যোগ্যতাও রাখেন, তার পরও সেটি প্রকাশ করা যাবে না। অতিরিক্ত আত্মবিশ্বাস ভালো ফল বয়ে আনে না।

যত্ন নিয়ে উত্তর দিন

প্রশ্নকর্তা অপ্রাসঙ্গিক প্রশ্ন করতে পারেন, সে ক্ষেত্রে বিরক্ত হওয়ার অবকাশ নেই। যত্ন নিয়ে উত্তর দিতে হবে। যথার্থ উত্তর দিতে না পারলে আপনার দক্ষতা ও যোগ্যতা প্রদর্শনের সুযোগ হাতছাড়া হয়ে যাবে।

প্রশ্ন করুন

প্রশ্নকর্তা একেবারে শেষে যখন প্রার্থীকে বলেন, ‘আপনার কোনো প্রশ্ন আছে?’ এ ক্ষেত্রে বেশির ভাগ চাকরিপ্রার্থী বলেন ‘না’। এ ধরনের উত্তর দেওয়া অনুচিত। সাক্ষাৎকারে ভালো করতে হলে প্রশ্ন করার মানসিকতা রাখতে হবে।

ব্যাকুলতা দেখাবেন না

যখন আপনি প্রশ্নকর্তাকে বারবার অনুরোধ করবেন ‘আমাকে নিন, আমি পারব।’ এ ব্যাকুলতাই আপনাকে আত্মবিশ্বাসহীন করে দেবে। ঠাণ্ডা, শান্ত, আত্মবিশ্বাসী মনোভাবটি সাক্ষাৎকার চলাকালে ধরে রাখুন।
এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর