মঙ্গলবার ০২ জুন, ২০২০ ১৭:০১ পিএম


চাকরিতে প্রবেশের বয়স ৩৫ দাবিতে অনশনে ১জন অসুস্থ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৭, ২৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৬:১১, ৩১ ডিসেম্বর ২০১৯

সরকারি চাকরিতে প্রবেশের বসয়সীমা ৩৫ বছর করার দাবিতে জাতীয় প্রেসক্লাবে আমরণ অনশনে থাকা আবিদ হাসান নামে একজন অসুস্থ হয়ে পড়েছেন। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে তিনি অনশন করছিলেন। শনিবার (২৮ ডিসেম্বর) বিকেল ৫ টার দিকে তিনি অসুস্থ হয়ে পড়লে সেগুন বাগিচার বারডেম হাসপাতালের জরুরী বিভাগের তাকে চিকিৎসা দেয়া হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সমন্বয়ক অরুনিমা দে এডুকেশন বাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

 

 

অনশনে অসুস্থ আবিদ হাসান

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে গত ২১ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন করছেন চাকরি প্রত্যাশীরা।

অনশনকারীরা জানান, চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির দাবিতে আমরা আন্দোলনের অংশ হিসেবে অনশন কর্মসূচি পালন শুরু করেছি। আমাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা প্রেসক্লাব ছাড়বো না। প্রয়োজনে লাশ হয়ে ফিরবো তারপরেও দাবি আদায়ে লড়ে যাবো।

ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, ১৯৭৩ সালে একবার চাকরির বয়স বাড়ানো হয়েছিল, ১৯৯১ সালে আরেকবার বাড়ানো হয়েছে। কিন্তু ২০১৮ সালে আমরা প্রায় ৩৭ দিন অনশন করি। পরে আমাদের আশ্বাস দিয়ে আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু পরে আর বয়স বাড়ানো হয়নি। আমরা শুধু আবেদনের সুযোগ চাই, চাকরি চায় না। চাকরি হয় যোগ্যতার ভিত্তিতে।

অনশনে থাকা চাকরি প্রত্যাশীদের দাবি , সাধারণ শিক্ষার্থীরা শিক্ষার্থীরা দীর্ঘ আট বছর যাবত এই দাবি সরকারের কাছে পেশ করলেও সরকার কেন এখনো আমাদের এই দাবিটি কেন মানছে না তা আমাদের বোধগম্য নয় । আমাদের শিক্ষা জীবনে অনার্স মাস্টার্স মিলিয়ে প্রায় ৩৫ বছর দেশের বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স ২০১৮ সালের ডিসেম্বরে। চাকরিতে বয়স ৩৫ না থাকার কারণে বর্তমান ছাত্রছাত্রীরা একাডেমিক পড়াশোনার মনোযোগী না হয়ে শুধুমাত্র চাকরি নামক প্রতিযোগিতার জন্য পড়াশোনা করছে। যার ফলে মানসম্মত উচ্চ শিক্ষা ও জ্ঞান অর্জন হচ্ছে না।

এডুকেশন বাংলা/ এসআই/ এমআর

সব খবর
এই বিভাগের আরো খবর