বুধবার ২২ জানুয়ারি, ২০২০ ১৪:৫১ পিএম


চাকরিতে প্রবেশের বয়স ‘৩৫’ দাবিতে আমরণ অনশনে যাচ্ছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৬, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৬:৫৩, ১০ ডিসেম্বর ২০১৯

আগামী ১৩ ডিসেম্বরের মধ্যে চার দফা দাবি মেনে না নিলে আমরণ অনশনের ঘোষণা করবে বাংলাদেশ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদ নামের একটি সংগঠন। মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে এডুকেশন বাংলার ফেসবুক লাইভে এ তথ্য জানিয়েছেন সংগঠনের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী।

তিনি জানান, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করাসহ চার দফা দাবিতে গত ৬ ডিসেম্বর থেকে গণঅনশন পালন করছেন তারা। এ দাবিতে ৪র্থ দিনের মতো মঙ্গলবার (১০ ডিসেম্বর) গণঅনশন পালন করছেন তারা। জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের এ গণঅনশন চলছে।

সংগঠনের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী জানান, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী চাকরিতের প্রবেশের বয়সসীমা ৩৫ বছর অন্তর্ভুক্ত করে পুনরায় ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। সারাদেশে প্রায় ২৬ লাখ শিক্ষিত বেকার যুবক রয়েছে, সবাই এ দাবির সঙ্গে একমত। দাবি বাস্তবায়নে দুদিন ধরে আমরা রাস্তায় বসে অনশন পালন করছি। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ছাড়া এ কর্মসূচি অব্যাহত থাকবে।

মিয়াজী বলেন, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ আমাদের চার দফা দাবি বাস্তবায়নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেছি। তিনি আমাদের জানিয়েছিলেন যে, আমাদের দাবি-দাওয়ার বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হয়েছে। ব্যস্ততার কারণে প্রধানমন্ত্রী কোনো সিদ্ধান্ত দিতে পারেননি। শিগগিরই আমাদের বিষয়ে সিদ্ধান্ত জানানোর আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের আগেই আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দাবি জানাই। অথচ সে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও আমাদের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

চার দফা দাবি হলো- সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীতকরণ, অমানবিক আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেয়া এবং ৩ থেকে ৬ মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্নসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ১৩ ডিসেম্বরের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।

এডুকেশন বাংলা / এসআই/ কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর