রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ২১:৩৩ পিএম


চলতি মাসেই এমপিওভুক্ত প্রতিষ্ঠানের নাম প্রকাশ: বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৩, ১৫ জুলাই ২০১৯   আপডেট: ১৬:৫২, ১৫ জুলাই ২০১৯

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। চার শর্তের ভিত্তিতে যোগ্য স্কুল, কলেজ ও মাদ্রাসায় এমপিও দিতে গিয়ে বিভিন্নমুখী চাপের মুখে পড়তে হচ্ছে মন্ত্রী-উপমন্ত্রী ও সচিবসহ মন্ত্রণালয়ের অন্যান্যদের ।

তবে চলতি মাসেই এমপিও পাওয়া নতুন প্রতিষ্ঠানের নাম প্রকাশ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এখন এমপিওভুক্তসংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীরা ছুটির দিনেও তালিকা চূড়ান্ত করার কাজ করছে। সর্বশেষ শুক্র ও শনিবার বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) মন্ত্রণালয়ের দুই বিভাগ তালিকা তৈরির কাজ করেছে। ওই তালিকা নিয়ে আজ বিকেলে ৫টায়  বৈঠকে বসছেন কর্মকর্তারা। এতে শিক্ষামন্ত্রী সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগ আলাদাভাবে এমপিওর জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করেছে। প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা এবং পরীক্ষায় পাসের হার- এ চার শর্ত বিবেচনায় নিয়ে প্রতিটি মানদণ্ডের জন্য ২৫ নম্বর করে দেয়া হয়। ১০০ নম্বরের মধ্যে যেসব প্রতিষ্ঠান বেশি নম্বর পেয়েছে, সেসব প্রতিষ্ঠানকে যোগ্য হিসেবে বাছাই করা হয়।

গত বছর আগস্টে বিজ্ঞপ্তি দিলে ৯ হাজার ৬১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন করে। এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে লাগবে ৪ হাজার ৩৯০ কোটি ১২ লাখ ৫ হাজার টাকা। তবে যদি যোগ্য বিবেচিত প্রতিষ্ঠানগুলোকে এমপিও দেয়া হয় তাহলে লাগবে ১ হাজার ২০৭ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার টাকা। সবমিলে ২ হাজার ৭৬২টি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়েছে।

এডুকেশন বাংলা /এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর