রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ৫:২০ এএম


চবিতে পাহাড় ধসের আশঙ্কায় মাইকিং

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৪, ৮ জুলাই ২০১৯  

চট্টগ্রামে টানা তিন দিনের ভারী বর্ষণে ঝুঁকিপর্ণ হয়ে পড়েছে পাহাড়ি এলাকাগুলো। যেকোনো সময় পাহাড় ধসের আশঙ্কাও করা হচ্ছে। পাহাড় ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও তৈরি হয়েছে এ শঙ্কা। এসব পাহাড়ের পাদদেশে বসবাসরতদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার দুপুর ১২টা থেকেই ক্যাম্পাসে পাহাড়ের পাদদেশে বসবাসরতদের মাইকিং করে সতর্ক করা হচ্ছে। নিরাপদ আশ্রয়ের জন্য দুটি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তবে ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ও চাকসুতে আশ্রয় কেন্দ্র খোলা হলেও দুপুর ২টা পর্যন্ত কাউকে সেখানে আশ্রয় নিতে দেখা যায়নি। এদিন ভোর থেকেই অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সারাদিনে ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ে পাহাড় ধস শঙ্কায় মাইকিংয়ের বিষয়ে বিশ্বদ্যালয়ের নিরাপত্তা দফতরের প্রধান মো. বজল হক বলেন, ভারী বৃষ্টিপাতের কারণে যেকোনো সময় চবিতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। যার কারণে ক্যাম্পাসের বিভিন্ন পাহাড়ের পাদদেশে ও কলোনীতে বসবাসকারীদের ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে ও চাকসু কেন্দ্রে নিরাপদ আশ্রয় গ্রহণের অনুরোধ করা হচ্ছে।

উল্লেখ্য, বর্ষাকালে টানা বৃষ্টিতে বিভিন্ন সময় চবিতে ঘটেছে পাহাড় ধসের ঘটনা। গত ১৫ বছরে প্রাণ হারিয়েছেন অনেকেই। সর্বশেষ ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় পাহাড় ধসে একই পরিবারের পাঁচজন মারা যান।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর