বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ৪:৩১ এএম


চতুর্দশ শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ, উত্তীর্ণ ১৯৮৬৩ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৬, ২৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০১:৩৪, ২৫ এপ্রিল ২০১৮

চতুর্দশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে সবমিলিয়ে উত্তীর্ণ হয়েছে মোট ১৯৮৬৩ জন। সোমবার শিক্ষা মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ফল প্রকাশের তথ্য নিশ্চিত করা হয়। 

উক্ত পরীক্ষায় স্কুল-২ পর্যায়, স্কুল পর্যায়ে এবং কলজে পর্যায়ে সর্বমোট ১৬৬৩১৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করনে। তন্মধ্যে স্কুল-২ পর্যায়ে ৬২৪ জন, স্কুল পর্যায়ে ১৫৩৬২ জন এবং কলজে পর্যায়ে ৩৮৭৭ জনসহ র্সবমোট ১৯৮৬৩ জন প্রার্থী পরীক্ষায় উর্ত্তীণ হয়ছেনে।

প্রার্থীরা http://www.ntrca.gov.bd  ও http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট থেকে তাদের ফল জানতে পারবে। এছাড়া যারা উত্তীর্ণ হয়েছে তাদের এসএমএসের মাধ্যমেও ফল জানিয়ে দেওয়া হবে। 

উল্লেখ্য, চর্তুদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় স্কুল পর্যায়ে-২ এ ২৩টি, স্কুল পর্যায়ে ২৩টি এবং কলজে পর্যায়ে ৩৫টি সহ র্সবমোট ৮১টি বিষয়ে লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়। ২০১৭ সালের ৮ ও ৯ ডিসেম্বর এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

লিখিত পরীক্ষায় উর্ত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান পরর্বতীতে ওয়বেসাইট ও এসএমএস এর মাধ্যমে অবহতি করা হবে বলে জানিয়েছে এনটিআরসিএ।

জানা গেছে, গত বছরের ৮ ও ৯ ডিসেম্বর দেশের আটটি বিভাগে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ৩১ অক্টোবর প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাসের হার ছিল ২৬ দশমিক ২ শতাংশ।

প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল পর্যায়ে ৫ লাখ ৩ হাজার ৩৮ জন এবং কলেজ পর্যায়ে ৩ লাখ ৩ হাজার ৬১২ জনসহ মোট ৮ লাখ ৬ হাজার ৬৫০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। স্কুল পর্যায়ে ১ লাখ ৪ হাজার ৬৯৪ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৫ লাখ ৫ হাজার ১৮১ জনসহ মোট ২ লাখ ৯ হাজার ৮৭৫ জন প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন।

রবিবার জনপ্রশাসন মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে বিদ্যমান পদ্ধতি বাতিল করে আগের পদ্ধতি বহালের সুপারিশ করা হয়। অর্থাৎ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  (এনটিআরসিএ) কে বাদ দিয়ে স্কুল ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির হাতে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক নিয়োগের দায়িত্ব দেওয়ার প্রস্তাব করেছেন কমিটি। 

এনটিআরসিএ শুধু আগের মতো নিবন্ধন পরীক্ষা নিবে। যারা নিবন্ধনে উত্তীর্ণ হবে তাদের মধ্য থেকে নিয়োগ দিবে কমিটি। সংসদীয় কমিটির এই প্রস্তাবের একদিনের মধ্যেই চতুর্দশ নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হলো।

ফলাফল দেখতে ক্লিক করুন: 

http://www.ntrca.gov.bd ও 

http://ntrca.teletalk.com.bd

সব খবর
এই বিভাগের আরো খবর