বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯ ২৩:০০ পিএম


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নেমে এলো বিশাল অজগর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক :

প্রকাশিত: ১৯:১৬, ১১ মে ২০১৯  

দেশজুড়ে বইছে তীব্র তাপদাহ। আগুন ঝরা রোদে জনজীবনে ত্রাহি অবস্থা। একই অবস্থা বিরাজমান প্রাণিকূলেও। তাই প্রচণ্ড তাপদাহে পাহাড় ছেড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) লোকালয়ে নেমে আসল অজগর সাপ। প্রায় ১৫ ফুট দৈর্ঘ্যের সাপটি বার্মিজ পাইথন নামে পরিচিত।

শনিবার বিশ্ববিদ্যালয়ের প্যাগোডার পাশ থেকে সাপটিকে উদ্ধার করা হয়। এ সময় সাপটির শরীরের বিভিন্ন অংশে পোড়া দাগ দেখা যায়।


এদিন, স্থানীয়রা সাপটিকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রফিকুল ইসলামকে খবর দেয়। পরে তিনি এসে এটিকে উদ্ধার করে প্রাণিবিদ্যা বিভাগের ল্যাবে নিয়ে যান। সেখানে চিকিৎসা শেষে পর্যবেক্ষণের জন্য স্নেক রেসকিউ সেন্টারে রাখা হয়েছে বলে জানিয়েছেন রফিকুল নামের ওই শিক্ষার্থী।

তিনি বলেন, অজগর সাপটি বার্মিজ পাইথন নামে পরিচিত। এটি পুরুষ সাপ। শরীরে পোড়া ক্ষত দেখে মনে করা হচ্ছে তাপদাহের কারণে এটি পাশের কোনো পাহাড় থেকে নেমে এসেছে। তবে স্থানীয়রা এটির কোনো ক্ষতি না করে আমাকে খবর দিলে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফরিদ আহসান স্যারসহ অজগর সাপটি উদ্ধার করি। প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। ক্ষত শুকিয়ে পুরোপুরি সুস্থ হলে এটিকে আমরা ছেড়ে দেব।

এডুকশন বাংলা/একে

 

সব খবর
এই বিভাগের আরো খবর