শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ১০:০৭ এএম


গোটা শিক্ষা ব্যবস্থা আসছে অনলাইন পদ্ধতির আওতায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৭, ৪ জুলাই ২০১৯  

শিক্ষা ক্ষেত্রে সর্বত্র তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, ‘একাদশ শ্রেণীতে ভর্তিতে অনলাইন পদ্ধতি প্রয়োগের ফলে ছাত্রছাত্রীরা এখন মেধা ও যোগ্যতার ভিত্তিতে ভর্তি হতে পারছে। এখন আর কলেজ ক্যাম্পাসে ভর্তি নিয়ে বাণিজ্য ও মারামারি হয় না। কেউ লাঞ্ছিতও হয় না। অভিভাবকদের হয়রানি ও ভোগান্তিও কমেছে। কলেজে ভর্তিতে শৃঙ্খলা ফেরাতে সরকার এ উদ্যোগ নিয়ছে। গোটা শিক্ষা ব্যবস্থাকে অনলাইন পদ্ধতির আওতায় নিয়ে আসা হবে।’ বুধবার রাজধানীর সরকারী ঢাকা কলেজ মিলনায়তনে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ।

 

সিনিয়র সচিব সোহরাব হোসাইন বলেন, ‘মেধা ও যোগ্যতা ছাড়া এখন এর কিছু অর্জন করা যায় না। প্রতিদিন একটু একটু করে নিজেকে গড়ে তুলতে হবে। এক সময় এই ঢাকা কলেজেও তদবিরের মাধ্যমে ভর্তি হওয়া যেত। এখন তা আর সম্ভব নয়। সব কিছুই এখন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হচ্চে। এর ফলে একাদশে ভর্তিতে এখন শৃঙ্খলা ফিরেছে। শিক্ষার সবখানেই তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে চাই। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ পরিচালনা করবে আজকের এই তরুণরাই। তাদের নৈতিকতা, দেশপ্রেম ও সততা নিয়ে গড়ে উঠতে হবে।’


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর