সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯ ১৬:০৪ পিএম


গুজব থেকে শিক্ষার্থীদের সাবধান করার দায়িত্ব শিক্ষকদের: মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০১, ২৬ জুলাই ২০১৯  

গুজব থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের সাবধান করার দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের। পরিকল্পিতভাবে গুজব ছড়ানোর কাজে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সাধারণ মানুষকে যেন কাজে লাগাতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক রাখা ও গুজব রটনাকারীদের আইনের হাতে সোপর্দ করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। ২৫ জুলাাই মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন সাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানা গেছে। চিঠির কপি স্থানীয় সরকার বিভাগের সচিবসহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বোর্ডে পাঠানো হয়েছে।

শিক্ষকদের দেয়া নির্দেশনাগুলো হল, গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক এবং শিক্ষার্থীদের সচেতন করবেন প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা। গুজবকে কেন্দ্র করে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটতে পারে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করতে হবে। জনগুরুত্বসম্পন্ন এ বিষয়টিতে সদা সতর্ক থেকে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, একটি কুচক্রীমহল গুজব ছড়িয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে ছেলে ধরা সন্দেহে নিরীহ মানুষের উপর আক্রমণ করা হয়েছে এবং বেশ কয়েকজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে। সরকার গুজব প্রতিরোধে বিভিন্ন রকম কার্যক্রম গ্রহণ করেছে এবং গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে। শিক্ষার্থীদের আধিক্য এবং বয়সজনিত কারণে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গুজব ছড়ানো সহজ বিধায় কুচক্রী মহল অভিভাবক এবং শিক্ষার্থীদের ব্যবহার করে গুজব ছড়াচ্ছে। সে প্রেক্ষিতে শিক্ষকদের এসব নির্দেশনা দেয়া হয়েছে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর