সোমবার ৩০ মার্চ, ২০২০ ১৩:১৩ পিএম


গবেষণা সম্প্রসারণে দেশের কৃষি উন্নয়নে সফলতা বাড়বে

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৩, ৯ মার্চ ২০২০   আপডেট: ১৩:২৬, ১০ মার্চ ২০২০



আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি
কৃষি উন্নয়নে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সংগঠিত বিভিন্ন গবেষণা প্রকল্প কৃষি সেক্টরে গুরত্বপূর্ণ মাইলফলক অর্জন ও কৃষিকে পরিবর্তন করতে সক্ষম হয়েছে। কিন্তু এসব গবেষণা প্রযুক্তি মাঠ পর্যায়ে কৃষকদের হাতে না পৌছালে তা কোন কাজেই আসবে না। বাকৃবিতে চলমান গবেষণাগুলো সার্বিকভাবে পরিচালনা করলেও তা সম্প্রসারণে অগ্রসর হচ্ছে না বাকৃবি রিসার্চ সিস্টেম (বাউরেস)। তাই শিক্ষা মন্ত্রণালয় গবেষণায় অর্থায়নের পাশাপাশি সম্প্রসারণে আলাদা অর্থায়ন করলে বাউরেস সম্প্রসারণেও জোর দিতে পারবে।

শিক্ষা মন্ত্রনালয়ের অর্থায়নে বাকৃবিতে চলামান দুই ও তিন বছর মেয়াদি ৬৪টি গবেষণা প্রকল্পের মনিটরিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। সোমবার (০৯ মার্চ) বাকৃবি রিসার্চ সিস্টেমের আয়োজনে দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ে চলমান ৬৪টি গবেষণা প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি পরিদর্শন করতে আসেন শিক্ষামন্ত্রণালয়ের ২০জনের একটি পরিদর্শক দল। দুইদিব্যাপী এই কর্মশালায় প্রতিদিন তিনটি করে মোট ছয়টি সেশনে প্রকল্পের প্রধান গবেষকগণ গবেষণার অগ্রগতি উপস্থাপন করবেন। এছাড়া পরিদর্শকগণ মাঠপর্যায়ে গিয়েও পরিদর্শন নিশ্চিত করবেন।

বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, প্রথমিকভাবে গবেষণা প্রকল্প বাছাই কমিটির সভাপতি অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ ও সদস্য সচিব অধ্যাপক মো. আবদুল ওয়াহাব ভূঞাসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও গবেষণা কাজে যুক্ত বিভিন্ন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সব খবর
এই বিভাগের আরো খবর